একজিমা থেকে ক্যান্সার - সারাতে পারে নিম - জেনে নিন মহৌষধি নিমের ১১টি বিশেষ গুন

 

benefits_of_neem

১) ডায়াবেটিসের চিকিৎসায় নিমের ব্যবহার বহুল প্রচলিত। নিম ব্লাড সুগার কমায় তাই অন্য আ্যান্টি ডায়াবেটিক ওষুধের সঙ্গে নিম খেলে নিয়মিত ব্লাড সুগার লেভেল পরীক্ষা করানো দরকার। নিমের কাঁচা পাতা চিবিয়ে খেতে পারেন অথবা নিমপাতার রস ৩ থেকে-৫ এমএল মাত্রায় খেতে পারেন। 

. ২)🌿 চর্মরোগে নিমপাতা বেটে তার প্রলেপ লাগালে উপকার হয়। নিম ও চন্দনের প্রলেপ হিট র‍্যাশ ও ঘামাচির সমস্যা দূর করে। নিমের প্রলেপ অ্যাকনে বা ব্রণ প্রতিরোধ করে। একজিমা, সেরিয়াসিস এবং রিং ওয়ার্ম (দাদ) সারাতে নিম তেল ব্যবহার করা হয়। 

৩) নিমের অ্যান্টিএজিং গুণ আছে। ত্বকের দাগ ছোপ, জীবাণু সংক্রমণ দূর ফরতে নিম খুব ভালো কাজ দেয়। 

৪) 🌿ত্বকের মতোই চুলের জন্য নিম খুব উপকারী। মাথার স্ক্যাল্পে জীবাণু সংক্রমণ এবং ছত্রাক সংক্রমণ রোধ করতে হেয়ার ওয়াশের পর নিমপাতা ফোটানো জল লাগালে উপকার হয় । নিমপাতা বেটে প্রলেপ দিলে মাথায় উকুন হয় না । 

৫) নিমে আছে অ্যান্টিঅক্সিডেন্ট গুন , ভাইরাস ও ব্যাকটেরিয়া ঘটিত রোগ প্রতিরোধে অত্যন্ত কার্যকারী ।  নিম আ্যান্টিক্যান্সারাস। এটি টিউমারের কোষের বৃদ্ধি প্রতিহত করে ৷  প্যাংক্রিয়াস এবং ব্রেস্ট ক্যান্সার প্রতিরোধে নিয়মিত নিমপাতা খেতে পারেন । এছাড়া কেমোথেরাপির ক্ষতিকারক প্রভাব রোধ করতেও নিমপাতা খাওয়াযায়। 

৬)🌿 অ্যাজমা এবং অ্যালার্জি প্রতিরোধ করতে নিমপাতা চুর্ণ খাওয়া ভালো। নিম অ্যালার্জি কমাতে সাহায্য করে। অ্যাজমা জনিত কাশি এবং শ্বাসনালীর প্রদাহ কমায়। অ্যাজমা রোগীর ঘরে সামান্য মাত্রায় নিমের পাতা ধোঁয়া দিয়ে জীবাণু মুক্ত রাখতে পারেন। তবে সেই সময় অবশ্যই রোগী যেন অন্যত্র থাকেন, সে দিকে লক্ষ রাখা দরকার। 

৭)  চরক সংহিতায় দাঁত ও মাড়ি ভালো রাখতে এবং বিভিন্ন মুখরোগ প্রতিরোধের জন্য নিমের দাঁতিন ব্যবহার করার কথা বলা হয়েছে। নিমপাতা জলে ফুটিয়ে ছেঁকে নিয়ে মাউথ ওয়াশ হিসেবে ব্যবহার করলে ডেন্টাল প্লাক ও জিঞ্জিভাইটিস (মাড়ির অসুখ) হয় না। মুখ জীবাণুমুক্ত থাকে ।

৮) 🌿করোনারি আর্টারি ডিজিজ,  অ্যারিদমিয়া, কোলেস্টেরল নিয়ন্ত্রণে নিম খুবই কার্যকর। নিম হার্টের রক্ত সঞ্চালনের হার বাড়ায় এবং হৃদস্পন্দন স্বাভাবিক রাখতে সাহায্য কৰে। 

৯) নিম অ্যান্টি ম্যালেরিয়াল গুণযুক্ত। ম্যালেরিয়া জ্বরে নিম পাতার ক্কাথ মধুসহ খাওয়ালে উপকার হয় । এছাড়া নিম ইন্সেক্ট রিপিল্যান্ট । তাই মশা আসতে পাড়ে না । 

১০)🌿 নিম আলসার এবং গ্যাস্ট্রাইটিস প্রতিরোধ করে । বমি , হাইপার অ্যাসিডিটি এবং পেটের সংক্রমন প্রতিরোধে নিম কার্যকারী ভেষজ । 

১১) নিম্বাদি বটি , নিম ক্কাথ বা নিমপাতা চূর্ণ খেলে কৃমি চিরতরে দূর হয় । 


আরো পড়ুনঃ হার্ট অ্যাটাক আটকাবেন কিভাবে ? 


টপিকঃ 

neem benefits , neem uses ,how to use neem leaves, neem oil, diseases cured by neem leaves, neem for skin, নিমপাতার গুন, নিমপাতা ,নিমের উপকারিতা

একজিমা থেকে ক্যান্সার - সারাতে পারে নিম - জেনে নিন মহৌষধি নিমের ১১টি বিশেষ গুন একজিমা থেকে ক্যান্সার - সারাতে পারে নিম - জেনে নিন মহৌষধি নিমের ১১টি বিশেষ গুন Reviewed by WisdomApps on মে ০৮, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.