এ পি জে আব্দুল কালামের ৩০১ বাণী ও উক্তি || APJ Abdul Kalam Quotes in Bengali

আভুল পাকির জয়নুলাবেদিন আবদুল কালাম (১৫ অক্টোবর ১৯৩১ - ২৭ জুলাই ২০১৫) একজন ভারতীয় পরমাণু বিজ্ঞানী ছিলেন । যিনি ভারতীয় প্রজাতন্ত্রের একাদশ রাষ্ট্রপতি (২০০২ - ২০০৭) হিসাবে দায়িত্ব পালন করেন। তাঁর জন্ম বর্তমান ভারতের তামিলনাড়ু রাজ্যের রামেশ্বরমে। তিনি পদার্থবিদ্যা বিষয়ে সেন্ট জোসেফস কলেজ থেকে এবং বিমান প্রযুক্তিবিদ্যা (এরোনটিক্যাল ইঞ্জিনিয়ারিং) বিষয় নিয়ে মাদ্রাজ ইন্সটিটিউট অব টেকনোলজি (এমআইটি) থেকে পড়াশোনা করেছিলেন। চল্লিশ বছর তিনি প্রধানত রক্ষা অনুসন্ধান ও বিকাশ সংগঠন (ডিআরডিও) ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) বিজ্ঞানী ও বিজ্ঞান প্রশাসক হিসেবে কাজ করেন। ভারতের অসামরিক মহাকাশ কর্মসূচি ও সামরিক সুসংহত নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচির সঙ্গে তিনি যুক্ত ছিলেন। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও উৎক্ষেপক যান রকেট উন্নয়নের কাজে তার অবদানের জন্য তাকে ‘ভারতের ক্ষেপণাস্ত্র মানব’ বা ‘মিসাইল ম্যান অফ ইন্ডিয়া’ বলা হয়।

১৯৯৮ সালে পোখরান-২ পরমাণু বোমা পরীক্ষায় তিনি প্রধান সাঙ্গঠনিক, প্রযুক্তিগত ও রাজনৈতিক ভূমিকা পালন করেন। এটি ছিলো ১৯৭৪ সালে স্মাইলিং বুদ্ধ নামে পরিচিত প্রথম পরমাণু বোমা পরীক্ষার পর দ্বিতীয় পরমাণু বোমা পরীক্ষা।

২০০২ সালে কালাম তৎকালীন শাসকদল ভারতীয় জনতা পার্টি ও বিরোধী দল ভারতীয় জাতীয় কংগ্রেসের সমর্থনে রাষ্ট্রপতি নির্বাচিত হন। পাঁচ বছর এই পদে আসীন থাকার পর তিনি শিক্ষাবিদ, লেখক ও জনসেবকের সাধারণ জীবন বেছে নেন। ভারতের সর্বোচ্চ বেসামরিক সম্মান ভারতরত্নসহ একাধিক গুরুত্বপূর্ণ সম্মান ও পুরস্কার পেয়েছিলেন কালাম।


apj abdul kalam quotes in bengali


এ পি জে আব্দুল কালামের ৩০১ বাণী ও উক্তি: 


“জীবনে কঠিন সব বাধা আসবে বা আসে, তোমায় ধ্বংস করতে নয় বরং তোমার ভেতরের লুকিয়ে থাকা শক্তিকে অনুধাবন করাতে। বাধাসমূহকে এটা দেখাও যে তুমিও কম কঠিন নও।”

“যদি তুমি সূর্যের মতো উজ্জ্বল হতে চাও, তাহলে সবার আগে তোমাকে সূর্যের মতো পুড়তে শিখতে হবে।”

“স্বপ্ন সেটা নয় যা ঘুমিয়ে ঘুমিয়ে দেখো। স্বপ্ন তো সেটাই যা পূরণ করার অদম্য ইচ্ছা তোমাকে ঘুমোতে দেবেনা।”


apj abdul kalam quotes bangla



“যারা তোমাকে বলে, 'তুমি পারো না' বা 'তুমি পারবেই না', তারা সম্ভবত সেইসব লোক যারা ভয় পায় এই ভেবে যে, তুমি পারবে।”

“প্রথম সাফল্যের পর বসে থেকো না। কারণ দ্বিতীয়বার যখন তুমি ব্যর্থ হবে তখন অনেকজন বলবে প্রথমবার তো শুধু ভাগ্যের জোরে সফল হয়েছিলো। এটা লী ভয়ে কালি


“মানুষের জীবনে প্রতিবন্ধকতা থাকা দরকার, কারণ বাধা না থাকলে সফলতা উপভোগ করা যায় না।” 


“যদি তুমি পরাজিত হও, তাহলে হাল ছেড়ে দিও না, কারণ সেটাই হল তোমার শেখার প্রথম পদক্ষেপ।”


“একটা পরিষ্কার কথা হলো, যারা কঠোর পরিশ্রম করেন, সৃষ্টিকর্তা তাদেরই সহায় হন।”


“কাউকে হারিয়ে দেওয়া খুব সহজ হলেও, কাউকে জয় করা খুব শক্ত।”


“আমাদের সবার দক্ষতা সমান নয় ঠিকই, তবে আমাদের সবার কাছেই সেই দক্ষতাকে আরও বাড়ানোর সমান সুযোগ রয়েছে।


“প্রতিদিন সকালবেলা এই পাঁচটি কথা নিজেকে বলবে, আমি সেরা আমি নিশ্চয়ই পারবো সৃষ্টিকর্তা সর্বদা আমার সঙ্গে আছেন আজকের এই দিনটা শুধু আমার আমি জয়ী।”

apj abdul kalam quotes in bengali

“যখন বৃষ্টি শুরু হয় তখন সব পাখিরা কোথাও না কোথাও আশ্রয় খোঁজে। কিন্তু ঈগল বৃষ্টিকে এড়িয়ে যায় মেঘের উপর উড়ে গিয়ে।”


“ওপরে উঠতে গেলে অনেক শক্তি দরকার, সেটা মাউন্ট এভারেস্টই হোক বা আপনার পেশা হোক।”


“যদি কোনো প্রশ্নের উত্তর খুঁজে পাচ্ছো না, তাহলে চিন্তিত হয়ো না- NO' শব্দের মানে হচ্ছে ‘Next Opportunity' অর্থাৎ 'পরবর্তী সুযোগ।” “শ্রেষ্ঠত্ব হলো একটি চলমান প্রক্রিয়া, কোনো দুর্ঘটনা নয়।”


“আকাশের দিকে তাকিয়ে দেখো। আমরা কিন্তু একা নই। সমগ্র ব্রহ্মাণ্ড আমাদের প্রতি বন্ধুসুলভ। আর যারা স্বপ্ন দেখে এবং যারা পরিশ্রম করে তাদেরকে প্রতিদান দেওয়ার জন্য এই বিশ্ব ষড়যন্ত্র করে চলে।” “যতদিন না স্বপ্নটা সত্যি হচ্ছে, ততদিন আপনাকে স্বপ্ন দেখে যেতে হবে।”


“যদি তুমি তোমার কাজকে স্যালুট করো, তাহলে তোমার আর কাউকে স্যালুট করতে হবে না। কিন্তু যদি তুমি তোমার কাজকে অসম্মান করো, ফাঁকি দাও কিংবা অমর্যাদা করো, তাহলে কিন্তু তোমারই সবাইকে স্যালুট করে যেতে হবে।”


“তরুণ প্রজন্মের কাছে আমার বার্তা হলো—তাদের ভিন্নভাবে চিন্তা করার সাহস রাখতে হবে। তাদের মনের মধ্যে আবিষ্কারের তাড়না রাখতে হবে। নিজের সমস্যাকে নিজে মেটাবার মানসিকতা রাখতে হবে।”
a p j abdul kalam bani



“প্রকৃত শিক্ষা একজন মানুষের গৌরব বৃদ্ধি করে এবং আত্মসম্মান বাড়ায়। যদি প্রত্যেকটি মানুষ শিক্ষার বাস্তব অর্থ বুঝে নেয় এবং সেটা * মানব উন্নয়নের প্রতিটি ক্ষেত্রে ব্যবহার করে, তবে এই দুনিয়াটা বসবাসের জন্য আরও ভালো স্থানে পরিণত হবে।”


“জাতির সবচেয়ে ভালো মেধা ক্লাসরুমের শেষ বেঞ্চ থেকেও পাওয়া যেতে পারে।”


“জীবন ও সময় হলো পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক। জীবন শেখায় সময়কে ভালোভাবে ব্যবহার করতে আর সময় শেখায় জীবনের মূল্য দিতে।”


“একজন আদর্শ ও মহান শিক্ষকের মধ্যে কয়েকটি বিশেষ গুণ অবশ্যই থাকতে হবে, সেগুলি হলো করুণা, জ্ঞান এবং অদম্য ইচ্ছাশক্তি।”


“একটি দেশকে দুর্নীতি মুক্ত এবং সুন্দর মনের মানুষের জাতিতে রূপান্তরিত করতে হলে, আমি বিশ্বাস করি তিনজন মানুষের ভূমিকা সবচেয়ে বেশি থাকে। ওই তিনজন মানুষ হলেন মা, বাবা আর শিক্ষক।”

apj abdul kalam quotes in bengali

“একজন দক্ষ শিক্ষকের কাছ থেকে একজন খারাপ ছাত্র যা শিখতে পারে, তার চেয়ে একজন খারাপ শিক্ষকের কাছ থেকে একজন ভালো ছাত্র অনেক বেশি কিছু শিখতে পারে।”


“যুব সমাজকে চাকরীপ্রার্থী হওয়ার বদলে, চাকরিদাতা হওয়া প্রয়োজন।”


“যে অন্যদের জানে সে শিক্ষিত, কিন্তু জ্ঞানী তো হলো সেই ব্যক্তি যে নিজেকে জানে। কারণ জ্ঞান ছাড়া শিক্ষা কোনো কাজে আসে না।”


“যখন একটি শিশুর বয়স ১৫,১৬ বা ১৭ হয় তখন সে ঠিক করে যে সে বড় হয়ে একজন ডাক্তার, ইঞ্জিনিয়ার, রাজনীতিবিদ হবে অথবা চাঁদ বা মঙ্গলগ্রহে যাবে। এই সময় সে যে স্বপ্ন দেখতে শুরু করে এবং এই পর সময়টাই হলো তাদের প্রকৃত গঠন হওয়ার সময়। আপনি তাদেরকে DU তাদের স্বপ্নকে বাস্তবায়িত করাতে সাহায্য করতে পারেন।”


“বর্তমান সময়ে ইংরেজা শেখা খুবই আবশ্যক, কারণ বিজ্ঞান এর সমস্ত তার কাজ ইংরেজীতে হয়। কিন্তু আমি বিশ্বাস করি যে আগামী দুই দশকে বিজ্ঞানের কাজ আমাদের ভাষায় হওয়া শুরু হবে, তখন আমরাও জাপানিদের মতো সামনে এগিয়ে যেতে পারবো।” 



“শিক্ষণ হলো একটি মহান পেশা, যা কোনো ব্যক্তির চরিত্র, ক্ষমতা এবং ভবিষ্যৎকে আকার দেয়। যদি মানুষ আমাকে একজন ভালো শিক্ষক রূপে মনে রাখে রাখে তবে সেটা আমার জন্য সবথেকে বেশি সম্মান জনক হবে।”


“আমার মতে, আপনি কম বয়সে অধিক আশাবাদী হন এবং এই সময় কল্পনা শক্তিও অধিক হয়। আর আপনার মধ্যে ভেদাভেদও কম আপনার হয়।” 





“সেই হলো ভালো শিক্ষার্থী যে প্রশ্ন করে। প্রশ্ন না করলে কেউই শিখতে পারে না। শিক্ষার্থীদেরকে প্রশ্ন করার সুযোগ দিতে হবে।”



“সহজ এবং দ্রুত সুখের জন্য ছোটা উচিত না। প্রকৃত সফলতার জন্য দৃঢ় প্রতিজ্ঞ হও।”


“সফলতার আনন্দ পাওয়ার জন্য মানুষের কাজ কঠিন হওয়া উচিত, কারণ কঠিন কাজে আনন্দ বেশি পাওয়া যায়।” 



 “যারা হৃদয় দিয়ে কাজ করতে পারে না, তাদের সাফল্য অর্জন আনন্দহীন ও আকর্ষণহীন। আর এমন সাফল্যের থেকেই সৃষ্টি হয় তিক্ততা।”



“জীবন হলো একটা কঠিন খেলা, ব্যক্তি হিসাবে মৌলিক অধিকার ধরে রাখার মাধ্যমে একমাত্র তুমি জয়ী হতে পারবে।”


“যদি তুমি FAIL করো বা ব্যর্থ হও, তাহলে মোটেই হাল ছেড়ে দেবে না। কারণ ‘FAIL' শব্দটার অন্য মানে হলো First Attempt in Learning অর্থাৎ শিক্ষার প্রথম ধাপ।”


“আমাদের কখনই হাল ছেড়ে যাওয়া উচিত নয়। বরং সর্বদা কোনো বাধা যাতে আমাদের পরাজিত করতে না পারে তার জন্য প্রস্তুত থাকা উচিত।” “যদি আমার মধ্যে সফল হওয়ার যথেষ্ট মনের জোর থাকে, তাহলে ব্যর্থতা আমাকে টপকে যেতে পারবে না ৷”



“আমরা কেবল সাফল্যের উপরই গড়ি না, অসফলতার উপরেও গড়ি।” “নিজের লক্ষ্যে সফল হওয়ার জন্য নিজের লক্ষ্যের প্রতি নিষ্ঠাবান হতে হবে।” নি


“সফলতার গল্পে কেবল একটি বার্তা থাকে কিন্তু ব্যর্থতার গল্পে থাকে চেনা সফল হওয়ার অনেক উপায়।”

a p j abdul kalam bani



“আত্মবিশ্বাস ও কঠোর পরিশ্রম হল ব্যর্থতা নামক রোগের সবচেয়ে চ ভালো ওষুধ, যা আপনাকে একজন সফল মানুষ করে গড়ে তুলবে।” “বিজয়ী হওয়ার সর্বোত্তম উপায় হচ্ছে, বিজয়ী হওয়ার দরকার নেই এটা পরে মনে করা। যখন তুমি স্বাভাবিক আর সন্দেহ মুক্ত থাকবে তখনই তুমি ভালো ফলাফল করতে পারবে।”


“একটি ভালো বই যেমন একশো ভালো বন্ধুর সমান, তেমন একজন ভালো বন্ধু একটি লাইব্রেরির সমান।”


“যে কোনো ধর্মকে বানানোর জন্য আর তার প্রসারের জন্য অন্যের হত্যা করা আবশ্যক নয়।”


“উদার ব্যক্তিরা ধর্মকে ব্যবহার করে বন্ধুত্বের হাত বাড়ালেও সংকীর্ণ মনের মানুষেরা ধর্মকে যুদ্ধের অস্ত্র হিসাবে ব্যবহার করে।”


“আমাকে বলুন, ভারতীয় মিডিয়া এত বেশি নেগেটিভ কেন? নিজের দেশের ভালো কাজ, সাফল্য-এগুলো পৃথিবীর সামনে প্রকাশ করতে এত মা লজ্জা কিসের? আমাদের কত গর্বের ইতিহাস আছে, এমনকি বর্তমানেও আমাদের দেশে অনেক ভালো কাজ হচ্ছে, অনেক সফল ব্যক্তিত্ব রয়েছেন। তাহলে তাদের নিয়ে কেন বেশি প্রচার করা হয় না?”


“রাষ্ট্রপতি পদের রাজনীতিকরণ করা উচিত নয়। একবার রাষ্ট্রপতি রূপে নির্বাচিত হয়ে গেলে তিনি রাজনীতির উপরে।”


“যেখানে হৃদয় সৎ সেই ঘরে সামঞ্জস্যপূর্ণ থাকে, যখন ঘরে সবকিছু সামঞ্জস্যপূর্ণ থাকে তখন দেশে নিয়ম থাকে, আর দেশে যখন নিয়ম থাকে তখন দুনিয়াতে সবাই শান্তিতে থাকে।”


“অভিজ্ঞতা জিনিসটি কখনো কেউ কাউকে শেখাতে পারে না। তোমাকে পৃথিবীর সবচেয়ে জ্ঞানী মানুষটি পরামর্শ দিলেও যতক্ষণ না তুমি নিজে · অভিজ্ঞতাটি অর্জন করছো, ততক্ষণ তুমি বিষয়টিকে সত্যিকারের উপলব্ধি করতে পারবে না।



“তুমি তোমার ভবিষ্যৎ পরিবর্তন করতে পারবে না কিন্তু অভ্যাস নিশ্চই পরিবর্তন করতে পারবে আর সেই অভ্যাসই তোমার ভবিষ্যৎ পরিবর্তন করে দেবে।”


“ছাত্রদের মধ্যে অন্যতম গুরুত্বপূর্ণ একটি বৈশিষ্ট্য থাকা দরকার। আর তা হলো প্রশ্ন করার ক্ষমতা, তাই তাদের প্রশ্ন করতে দিন।”


“তোমার স্বপ্ন আর তোমার মাঝে দাঁড়িয়ে আছে কেবল একটি জিনিস, সেটি হচ্ছে অজুহাত। যেই মুহূর্ত থেকে তুমি নিজেকে অজুহাত দেখানো বন্ধ করে কাজ শুরু করবে সেই মুহূর্তে থেকে তোমার স্বপ্ন আর স্বপ্ন থাকবে না, সেটি বাস্তবে রূপ নিতে শুরু করবে।”


“চলুন আমাদের সন্তানেরা যাতে কালকের দিনটিকে উপভোগ করতে পারে তাই আজকের দিনটিকে আমরা উৎসর্গ করি।”


“অসাধারণ হওয়ার জন্য কঠিন যুদ্ধে নামার চ্যালেঞ্জ নিতে হবে, যতক্ষণ না আপনি আপনার লক্ষ্যে পৌঁছাচ্ছেন।”


“জীবনে সবকিছু একবার হলেও চেষ্টা করে দেখা উচিত। সৃষ্টিকর্তা প্রতিটি মানুষকে কিছু না কিছু ক্ষেত্রে অনুপম দক্ষতা দিয়ে পাঠিয়েছেন, যতদিন না তুমি সেটি করে দেখছো, তুমি সেটি কখনও জানতেও পারবে না।” 


“পৃথিবীর সবচেয়ে আনন্দের অনুভূতিটি হলো—যখন তুমি একটি লক্ষ্য ঠিক করেছিলে সেই লক্ষ্যটি । করতে পারলে।”




“তারুণ্যের জয় তখনই হবে, যখন তরুণরা নতুন চিন্তা করবে, নতুন কিছু কী ভাববে, অসম্ভবকে সম্ভব করবে।”


“তুমি যদি এখন থেকেই তোমার স্বপ্নগুলো সত্যি করার পেছনে ছুটে না চলো, একদিন তোমাকে অন্যদের অধীনে তাদের স্বপ্নগুলো সত্যি করার জন্য কাজ করতে হবে।”


“হতাশা হলো একটি 'বিলাসিতা। কাজ শেষের তৃপ্তিমাখা ক্লান্তি সেই হতাশার জায়গাটি দখল করুক।”


“যে নিজের মন থেকে কাজ করতে পারে না সে কিন্তু শুধুই ফাঁপা জিনিস অর্জন করে।”


“জীবনকে ভালোবাসুন, আর ভালোবাসায় কিছু উন্মাদনা থাকবেই। কিন্তু সব উন্মাদনায় কিছু আন্তরিকতা মিশে থাকে।” 


“আমি এই কথাটা স্বীকার করতে প্রস্তুত ছিলাম যে, আমি কিছু জিনিসকে কখনই বদলাতে পারবো না।”


“আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি, যতক্ষণ না একজন ব্যর্থতা স্বাদ অনুভব করছেন, তার মধ্যে কখনই সফল হওয়ার যথেষ্ট ইচ্ছা থাকবে না।” 



“নানারকমের চিন্তা ও উদ্ভাবনের সাহস থাকতে হবে। আবিষ্কারের নেশা া হবে। যে পথে কেউ বায়ান, সে পথেই এগোতে হবে। অসম্ভবকে সম্ভব করার সাহস থাকতে হবে এবং সমস্যাকে জয় করেই সফল হতে হবে । ”


“লক্ষ্যকে সফলতায় রূপান্তরিত করার পূর্বে, লক্ষ্যের প্রতি সম্পূর্ণ ভক্তি থাকা অত্যন্ত জরুরী।”


“আমাদের স্বপ্ন দেখতে হবে “আমাদের স্বপ্ন দেখতে হবে কারণ স্বপ্ন থেকেই চিন্তার জন্ম হয় আর সেই চিন্তা থেকেই কাজের সৃষ্টি হয়।”


“সমস্যা চিহ্নিত করতে হবে, তারপর সফল হতে হবে।”


“একজন উদ্যমী ও একজন বিভ্রান্ত মানুষের মধ্যে পার্থক্য হচ্ছে, তাদের অভিজ্ঞতাকে তাদের মন যেভাবে ব্যবহার করে তার মধ্যে পার্থক্য।” 


“ প্রশংসা করতে হয় প্রকাশ্যে কিন্তু সমালোচনা করতে হবে ব্যক্তিগত ভাবে।” 


“বিজ্ঞান মানবতার জন্য একটি সুন্দর উপহার। আমাদের তাকে বিকৃত করা উচিত নয়।”


“ভারতকে নিজের ছত্র ছায়ায় চলা উচিৎ- আমাদের নিজস্ব ডেভেলপমেন্ট (D) মডেল হওয়া উচিত।”


“ছাত্রজীবনে বিমানের পাইলট হতে চেয়েছিলাম। কিন্তু সেই স্বপ্ন পূরণে ব্যর্থ হয়ে, হয়ে গেলাম রকেট বিজ্ঞানী। ”


“আমাকে দেখতে সুন্দর নয়, কিন্তু আমি আমার অন্তরের সৌন্দর্য দিয়ে কারও জীবনে আনন্দ এনে দিতে পারি যার তা প্রয়োজন।”


“আমাকে দেখতে কেমন তার উপরে আপনার সৌন্দর্য নির্ভর করে না, আপনি অন্তর থেকে কতটা সুন্দর তার উপরেই আপনার সৌন্দর্য নির্ভর করে।”


RED SPADE “আমার মতে খারাপ অভিজ্ঞতা বলে কিছুই হয় না।”


“নির্দিষ্ট লক্ষ্য, ক্রমাগত জ্ঞান সঞ্চয় করা, কঠোর পরিশ্রম ও হার না মানা মনোভাব—এই চারটি জিনিস যদি মেনে চলো তাহলে যে-কোনো কিছুকেই লাভ করতে পারবে।”


“সামাজিক, রাজনৈতিক, আধ্যাত্মিক-সব ক্ষেত্রেই যথার্থ কল্যাণের একটিই ভিত্তি আছে। সেটি হলো যে, আমি ও আমার ভাই এক। সবদেশে সব জাতির পক্ষেই এইকথা সমানভাবে সত্য।”


 “মেঘ সকল ক্ষেত্রের উপর সমানভাবে বর্ষণ করে। কিন্তু যে-ক্ষেত্র উপযুক্তভাবে কর্ষিত, তাতেই ভালো ফসল হয়; কিন্তু যে-ভূমি ভালোভাবে  কর্ষিত নয়, তা কিন্তু ওই বৃষ্টির ফল লাভ করতে পারে না। এটা কিন্তু মেঘের অপরাধ নয়।”


জগতে এই যে সৃষ্টি শক্তি দিনরাত কাজ করছে, দ করছে, এটা যাপন। এটা যদি কিছু সময়ের জন্য বন্ধ থাকে, তবে এই জগৎ ধ্বংস হয়ে যায়। এমন সময় কখনো ছিল না, যখন সমগ্র জগতে এই শক্তি কার্যকারী ছিল না।”


“সব “সব হ ব্রহ্ম স্বরূপ। প্রত্যেক আত্মাই যেন মেঘে ঢাকা সূর্যের মতো; একজনের সঙ্গে আর একজনের তফাত কেবল এই যে—কোথাও সূর্যের উপর মেঘের আবরণ ঘন, আবার কোথাও সেই আবরণ একটা পাতলা।”


“ জীবন দ্রুত গতিতে চলে যায়, শক্তি লোপ পেয়ে যায়, কিন্তু প্রভু চিরদিন থাকেন—প্রেম চিরদিনই থাকে।” তা মার খে


“দেশে কি মানুষ আছে? ও শ্মশানপুরী। যদি নিম্নশ্রেণিদের শিক্ষা দিতে পারো, তবেই উপায় হতে পারে। জ্ঞানবলের চেয়ে বড়ো বল আর কি আছে। বিদ্যা শেখাতে পারো? বড়ো মানুষেরা কোন্ কালে কোন্ দেশে কার কী উপকার উপকার করেছে? সকল দেশেই বড়ো বড়ো কাজ গরিবেরা করে।”


“আমাদের নিম্নশ্রেণির জন্য কর্তব্য এই যে তাদেরকে শিক্ষা প্রদান করা এবং তাদের শেষ হয়ে যাওয়া ব্যক্তিত্ব বোধ জাগিয়ে তোলা ।”


“আমাদের এখন ঘুমোবার সময় নয়, আমাদের সকলকেই এখন কঠোর পরিশ্রম করতে হবে। আমাদের কার্যকলাপের উপরই ভারতের ভবিষ্যৎ নির্ভর করছে। ওই দেখো, ভারতমাতা ধীরে ধীরে চোখ মেলেছেন। তিনি কিছু সময়ের জন্য নিদ্রিতা ছিলেন মাত্র। ওঠো, তাঁকে জাগাও আর নতুন জাগরণে নতুন প্রাণে পূর্বাপেক্ষা অধিক গৌরবমণ্ডিতা করে ভক্তিভাবে তাঁকে তাঁর শাশ্বত সিংহাসনে প্রতিষ্ঠিত করো।”


“আমাদের জীবন অতীতকালে মহৎ ছিল, তাতে সন্দেহ নেই, কিন্তু আমি অকপটে বিশ্বাস করি যে, আমাদের ভবিষ্যৎ আরও গৌরবান্বিত।”


“উদ্দেশ্য অনেক আছে, কিন্তু উপায় নেই। আমাদের মাথা আছে, হাত নাই, আমাদের বেদান্ত মত আছে, কিন্তু কাজে পরিণত করার ক্ষমতা নেই। আমাদের বইতে মহা সাম্যবাদ আছে, আমাদের কাজে মহাভেদ বুদ্ধি। মহা নিঃস্বার্থ নিষ্কাম কর্ম ভারতেই প্রচারিত হয়েছে। কিন্তু কাজে আমরা অত্যন্ত নির্দয়, অত্যন্ত হৃদয়হীন, নিজের মাংসপিণ্ড শরীর ছাড়া কী অন্য কিছু অন্য কিছু ভাবতেই পারি না।”


আব্দুল কালাম উক্তি



“বীরের মতো এগিয়ে চলুন। একদিনে বা একবছরে সফলতার আশা করবেন না। সবসময় শ্রেষ্ঠ আদর্শকে ধরে থাকুন, দৃঢ় হন, ঈর্ষা ও স্বার্থপরতাকে বিসর্জন দিন।”


“সত্য, স্বদেশ ও সমস্ত মানবজাতির কাছে চিরবিশ্বস্ত হন, তাহলেই আপনি সমস্ত জগৎ কাঁপিয়ে তুলবেন। মনে রাখবেন—ব্যক্তিগত ‘চরিত্র' এবং “জীবনই শক্তির উৎস, অন্য কিছু নয়।”


“ভেবো না তোমরা দরিদ্র, ভেবোনা তোমরা বন্ধুহীন, কে কোথায় দেখেছে টাকা মানুষকে সৃষ্টি করে? মানুষই চিরকাল টাকা করে থাকে। জগতের যা কিছু উন্নতি, সব মানুষের শক্তিতে হয়েছে, উৎসাহের শক্তিতে হয়েছে, জারী বিশ্বাসের শক্তিতে হয়েছে।” মাে


“আমাদের দেশের উপর আমি বিশ্বাস রাখি, বিশেষত আমার দেশের যুবকদলের ওপর। বঙ্গীয় যুবকদের কাঁধে অতি গুরুভার সমর্পণ করা। যা আর কখনো কোনো দেশের যুবকদের উপর পড়েনি।” STUD


“ভয় পেয়ো না, কারণ মনুষ্যজাতির ইতিহাসে দেখা গেছে, সাধারণ নীলোকের ভেতর সমস্ত কিছু মহাশক্তির প্রকাশ হয়েছে। জগতে যত বড়ো বড়ো প্রভাবশালী পুরুষ জন্মেছেন, সবই সাধারণ লোকের মধ্য থেকে। আর ইতিহাসে একবার যা ঘটেছে, পুনরায় তা ঘটবে। কিছুতেই ভয় জিগামী পেয়ো না। তোমরাও বিস্ময়কর কাজ করবে।”


“প্রকৃতিতে বৈষম্য থাকলেও সবার সমান সুবিধা থাকা উচিত। কিন্তু যদি কাউকে অধিক, কাউকে কম সুবিধা দিতেই হয়, তবে বলবান অপেক্ষা দুর্বলকে অধিক সুবিধা দিতে হবে।




“আমিও একসময় অতি নগণ্য বালক ছিলাম মাত্র। যদি আমি এতখানি করে থাকি, তবে তোমরা আমার চেয়ে অনেক বেশি কাজ করতে পারবে।”


“প্রত্যেক ব্যক্তির অপর ব্যক্তিকে এইভাবে অর্থাৎ ঈশ্বর বলে চিন্তা করা উচিত ও তার সঙ্গে তেমনভাবে ব্যবহার করা উচিত। কাউকে ঘৃণা করা, কোনোরূপ নিন্দা করা বা অনিষ্ট করা উচিত না।” ।।"


“নিজেদের সঙ্কীর্ণ গর্ত থেকে বেরিয়ে এসে দেখো বাইরে গিয়ে, সব জাতি কেমন উন্নতির পথে চলছে। তোমরা কি মানুষকে ভালোবাসো? তোমরা কি

তোমার দেশকে ভালোবাসো? তাহলে এসো, আমরা ভালো হওয়ার জন্য, উন্নত হওয়ার জন্য প্রাণপণে চেষ্টা করি। পেছনে তাকিও না—অতিপ্রিয় আত্মীয় স্বজন কাঁদুক, পেছনে না তাকিয়ে সামনে এগিয়ে যাও।”


“প্রাচীনকালে ঢের ভালো জিনিসও ছিলো, আর খারাপ জিনিসও ছিলো। ভালোগুলি রাখতে হবে, কিন্তু আসছে যে ভারত Future India - Ancient India-র অপেক্ষা অনেক বড়ো।”


“আমাদের পূর্বপুরুষগণ প্রাচীনকালে বড়ো বড়ো কাজ করেছিলেন, কিন্তু আমাদেরকে তাঁদের অপেক্ষা উচ্চতর জীবনের বিকাশ করতে হবে এবং তাঁদের অপেক্ষা উচ্চতর জীবনের বিকাশ করতে হবে এবং তাঁদের অপেক্ষা মহৎ কাজের দিকে এগোতে হবে। এখন পেছনে পিছিয়ে গিয়ে অবনত হওয়া কীভাবে সম্ভব? তা হতে পারে না, তা কখনো হতে দেওয়া যাবে না। পেছনে পিছিয়ে গেলে জাতির অধঃপতন ও মৃত্যু হবে, অতএব এগিয়ে যাও এবং মহৎ কাজের অনুষ্ঠান করো


“তোমাদের প্রত্যেকেরই ভবিষ্যৎ বড় গৌরবময়। নিজের উপর প্রবল বিশ্বাস রাখো, বাল্যকালে যেমন আমার ছিলো। আর সেই বিশ্বাসবলেই আমি এইসব কঠিন কাজ সমর্থ হয়েছি। তোমরা প্রত্যেকে নিজের উপর এই বিশ্বাস রাখো যে, অনন্ত শক্তি তোমাদের সকলের মধ্যে রয়েছে।”




“আগে নিজের পায়ে দাঁড়াও, তারপর সকল জাতির কাছ থেকে শিক্ষা গ্রহণ করো, যা কিছু পারো নিজের করে নাও, যা কিছু তোমার কাজে লাগবে, তা গ্রহণ করো।”


“অহংকার ত্যাগ করে সকলের সঙ্গে মিশবে। বালকের সারল্য ও গাম্ভীর্য শীত ভাব একসঙ্গে মেশাও। সম্প্রদায় বুদ্ধি ত্যাগ করবে। বৃথা তর্ককে মহাপাপ জ্ঞানে ত্যাগ করবে।”


“টাকা, মান, বিদ্যা কিছুই না। একমাত্র ভালোবাসা নামক মন্ত্রশক্তির জোরে সবকিছুকে জয় করা যায়। দৃঢ় চরিত্রবলে বলীয়ান হয়ে সব বাধাকে অতিক্রম করে বজ্রদৃঢ় প্রাচীরের ভেতর দিয়ে পথ তৈরি করে নিতে হবে।” 

“ভালোবাসার বিনাশ নেই। আজ হোক, কাল হোক শত শত যুগ পরে হোক প্রেমের জোর অবশ্যম্ভাবী।”


“যদি জগতে কিছুমাত্র পাপ থাকে তবে দুর্বলতাই হল সেই পাপ। সকল প্রকার দুর্বলতাকে ঝেড়ে ফেল। দুর্বলতাই পাপ, দুর্বলতাই মৃত্যু।” 

“যে শিক্ষা চরিত্র গঠন করে, যা মনের শক্তি ও বুদ্ধির বিকাশ ঘটিয়ে নিজের পায়ে দাঁড়াতে সাহায্য করে সেই শিক্ষাই হল প্রকৃত শিক্ষা।”


. “কয়েকটা পাশ দিলে বা ভালো বক্তৃতা দিতে পারলেই প্রকৃত জ্ঞান অর্জন হয় না। যে-শিক্ষার দ্বারা ইতর সাধারণকে জীবন সংগ্রামে সমর্থ করতে পারা যায়, যা মানুষের মধ্যে চরিত্রবল, পরার্থপরতা, সিংহের মতো তেজ এনে দেয় তাই হল প্রকৃত শিক্ষা।”


“পাঁচটি সৎ ভাবকে আত্তিকরণ করে নিজের জীবন ও চরিত্রে যদি পরিণত করতে পারো তবে সেই শিক্ষার তুলনায় একটি সমগ্র পুস্তকাগার কণ্ঠস্থ করেছে যে, তার শিক্ষাও অতি নগণ্য বলে আমি মনে করি।”


“বিদ্যাশিক্ষা আমরা কাকে বলি? বই পড়াকে? না, নানারূপ জ্ঞান অর্জনকে? তা-ও-না। যে অধিক বিদ্যার দ্বারা ইচ্ছাশক্তির বেগ ও স্ফূর্তি নিজের আয়ত্তাধীন ও সাফল্যমণ্ডিত হয়, তাই হলো শিক্ষা।”


“একটা মহান আদর্শ নিয়ে তাতেই মন-প্রাণ নিয়োগ করা—এটাই জীবনের এক মহান আদর্শ। তা না হলে হীন পশুজীবন-যাপন করে লাভ কী? এক মহান আদর্শের অনুগামী হওয়াই জীবনের একমাত্র সার্থকতা।”



“চালাকির দ্বারা কোনো মহৎ কাজ সম্পন্ন হয় না। প্রেম, সত্যানুরাগ মহাবীর্যের সহায়তায় সব কাজ সম্পাদিত হয়। ‘তদা কুরু পৌরুষম’।” 


 “মা শিক্ষিত হোক বা না হোক, মা-ই হলো পৃথিবীর শ্রেষ্ঠ শিক্ষক।” 


 “যে ভুল স্বীকার করে, সে কোনোদিন ছোটো হয় না বরং তার সম্মান সিক্ত আরো বেড়ে যায়।”


“মানুষের তুমি যত বড়োই উপকার করো না কেন, পরবর্তীতে তোমার সামান্য ভুল হলে সেই উপকারের কথা বিন্দুমাত্র মনে রাখবে না।” 


 “তুমি কতটা কষ্টে আছো, তা কেউ দেখতে আসবে না! কিন্তু প্রাণখুলে হেসে দেখো; সেই হাসিকে হিংসে করার মতো লোকের অভাব হবে না।” 


 “পারফেক্ট সময় আসবে এটা ভেবে বসে থাকবে না। খারাপ সময়গুলোকে নিজে থেকে পারফেক্ট বানাও, তাহলে দেখবে জীবনে কখনো কোনো কষ্ট থাকবে না।”



“মানুষ বড়োই অদ্ভুত। ভদ্র আচরণকে দুর্বলতা ভাবে আর বদ মেজাজকে ব্যক্তিত্ব।”


“আমরা কি এটা জানিনা যে আত্মসম্মান আত্মনির্ভর তার সাথে আসে ?” 


 “যদি আমরা স্বাধীন না হই, তবে কেউ আমাদের সম্মান করবেনা।”


“ভারতে আমরা কেবলমাত্র মৃত্যু, রোগ ও সন্ত্রাসবাদ সম্পর্কে পড়ি।” 


“যতক্ষণ না ভারত দুনিয়ার সামনে নিজেকে মেলে ধরবে ততক্ষণ কেউ আমাদের সম্মান করবে না। এই দুনিয়াতে ভয়ের কোনো স্থান নেই। কেবলমাত্র শক্তিই শক্তিকে সম্মান করে।”


“বিজ্ঞান প্রমাণ করেছে যে মানুষের শরীর লাখ লাখ পরমাণু দিয়া তৈরি। উদাহরণ হিসাবে, আমার শরীরে 5.8 × 10^27 গুলো পরমাণু আছে।”


“আমার চুল ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। আপনি তা থামাতে পারবেন না। এটা বাড়তেই থাকবে—বেহিসাব বাড়বে।”


"এখন আঙ্গুলের একটি ক্লিকে পাওয়া তথ্য আমাকে আশ্চর্য করে।” ১২৫. “রাজনীতি কি? রাজনৈতিক প্রণালী বিকাশের রাজনীতি এবং রাজনৈতিক রাজনীতির সমান।” OR DIP W


“অনেকবছর ধরে আমি আমার আকাশে ওড়ার স্বপ্নকে বাঁচিয়ে রেখেছি, কোনো মেশিনকে Stratosphere-এর উপরে আরও উপরে নিয়ে যাওয়া আমার স্বপ্ন।”


“রাষ্ট্র জনগণ নিয়ে তৈরি হয়। আর তাদের সম্মিলিতপ্রয়াসে তারা সবকিছু করতে পারে।”


“শিক্ষার উদ্দেশ্য হল কৌশল এবং বিশেষজ্ঞতার সাথে ভালো মানুষ তৈরি শোভন করা, একমাত্র শিক্ষকরাই পারে এরকম মানুষ তৈরি করতে।” 


 “আমি হাতিয়ারের প্রতিযোগিতার বিশেষজ্ঞ নই।”


“আমার কাছে দুই ধরনের মানুষ আছে—যুবক এবং অনুভবী ।” 



 “যখন বাচ্চারা সবার থেকে নিজেকে আলাদাভাবে প্রকাশ করার জন্য সংঘর্ষ করছে, তখন দুনিয়ার সবাই চেষ্টা করছে তারা যেন আর সবার মতো হয়।”


“বুদ্ধিদীপ্ত মস্তিষ্কের সামনে কোনো প্রতিবন্ধকতাই দাঁড়াতে পারে না।” 


 “যুদ্ধ কোনো সমস্যার স্থায়ী সমাধান নয়।”


“এমন অনেক নারী আছে যারা সমাজে বিরাট পরিবর্তন এনেছে।”


“ক্ষমতার নির্মাণ সমাজের অসাম্যকে ভঙ্গ করে। এর ফলে বিভেদ দূর হয়।”


“ছোটো লক্ষ্য রাখা একটি অপরাধ।”


“গভীর দুঃখ ও অত্যধিক আনন্দ থেকে কবিতার জন্ম হয়। ”


“আমাদের সবার সমান মেধা নেই। তবে আমাদের সকলেরই সুযোগ রয়েছে প্রতিভার বিকাশ ঘটানো।”

apj abdul kalam bengali quotes

“সমস্যা এলে কখনো এড়িয়ে যাবে না। মুখোমুখি রুখে দাঁড়াবে। মনে রাখবে, সমস্যাহীন জয়ে কোনো আনন্দ নেই। আর সব সমস্যার সমাধান আছে।”


“সারা জীবনের অভিজ্ঞতা দিয়ে আমি চারটি গুরুত্বপূর্ণ বিষয়ের উপর আলোকপাত করি। (১) জীবনের লক্ষ্য নির্ধারণ করা, (২) কঠিন সমস্যায় পিছু না হটা, (৩) জ্ঞান অর্জন করা, (৪) কোনো কাজে সফলতা ও ব্যর্থতা দুটোই নেতৃত্ব দেওয়া।”


“সমস্যাকে কখনো তোমার উপর চেপে বসতে দেবে না। হতাশ না হয়ে, তুমি দেখো স্বপ্ন পূরণের কতটা কাছে তুমি এলে।” থাক ভাত


“সাহস হারাবে না। আর লক্ষ্য রাখবে জীবনের একটি দিনও যাতে ব্যর্থ না যায়।” ANJFFIE FISH RIVETE EN SM ১৪৩. “ঘোড়া ও পাখি কোনদিন অসুখী নয়। কারণ তারা অপর ঘোড়া বা অপর চাচার পাখিকে সুখী করার চেষ্টা করে না।” শান্ত করে অ ১৪৪. “আমরা তখনই স্মরণীয় হয়ে থাকবো, শুধুমাত্র যখন আমরা আমাদের মি) উত্তর প্রজন্মকে উন্নত ও নিরাপদ ভারত উপহার দিতে পারবো।”


“শিক্ষাবিদদের উচিত শিক্ষার্থীদের মাঝে অনুসন্ধানী, সৃষ্টিশীল ও উদ্যোগী ও নৈতিক শিক্ষা ছড়িয়ে দেওয়া, যাতে তারা আদর্শ মডেল হতে পারে।”


“আপনার চিন্তাভাবনাটি আপনার জীবনে গুরুত্বপূর্ণ সম্পদ হয়ে উঠবে, আপনার জীবনে যা কিছু উত্থান-পতন ঘটুক না কেন।”


“নেতা-সমস্যায় ভয় পাবেন না। বরং সমস্যার মোকাবিলা করতে জানবেন । তাঁকে কাজ করতে হবে সততার সঙ্গে।”


“কেউ যখন অসাধারণ হওয়ার জন্য জ্ঞান অর্জন করে তখন সে আসলে আর সবার মতোই সাধারণ হয়ে যায় ৷ ”


apj abdul kalam quotes in bengali


“আমি আবিষ্কার করলাম সবচেয়ে দ্রুতগতিতে বেশি বিক্রি হয়ে যায় সিগারেট ও বিড়ি। অবাক হয়ে ভাবতাম, গরিব মানুষেরা তাদের কঠোর পরিশ্রমে উপার্জিত অর্থ এভাবে ধোঁয়া গিলে উড়িয়ে দেয় কেন ?”

“তোমার মিশনকে সফল করে তুলতে তোমাকে একমনে নিষ্ঠার সাথে লক্ষ্যের উদ্দেশ্যে এগোতে হবে।”


“তোমার কাজকে ভালোবাসো কিন্তু তোমার কোম্পানিকে ভালোবাসো না। কারণ তুমি হয়তো জানো না কখনও কোম্পানিটি তোমাকে ভালোবাসবে না।”


“আমি ভাবি, কেন কিছু মানুষ মনে করে বিজ্ঞান মানুষকে দূরে সরিয়ে নিয়ে যায় খোদার কাছ থেকে? আমি এটাকে যেভাবে দেখি তা হলো,বিজ্ঞানের পথ সর্বদা হৃদয়ের ভিতর দিয়ে প্রবাহিত হতে পারে। আমার ক্ষেত্রে বিজ্ঞান হচ্ছে আধ্যাত্মিক সমৃদ্ধি ও আত্ম-উপলব্ধির পথ।


“প্রেসিডেন্ট হিসেবে আমার জন্য সবচেয়ে কঠিন কাজ ছিল আদালতের দেওয়া মৃত্যুদণ্ডের রায়ে সম্মতি দেওয়া। আমি মনে করি পারিপার্শ্বিক অবস্থার কারণে মানুষ অপরাধ করে। অপরাধের জন্য দায়ী সমাজ বা অর্থনৈতিক ব্যবস্থা। কিন্তু সেই ব্যবস্থাকে আমরা শাস্তি দিতে পারি না। শাস্তি দিই ব্যবস্থার শিকার মানুষদের।”


. “আমি এ কথা বলব না যে আমার জীবন অন্য কারো জন্য রোল মডেল হতে পারে। কিন্তু আমার নিয়তি যেভাবে গড়ে উঠেছে তাতে গরিব শিশুরা হয়তো বা একটু সান্ত্বনা পেতে পারে।”


“আমরা প্রত্যেকেই ভেতরে ঐশ্বরিক আগুন নিয়ে জন্মাই। আমাদের চেষ্টা করা উচিত এই আগুনে ডানা যুক্ত করার এবং মঙ্গলময়তার আলোয় জগত পূর্ণ করা।”


“স্বপ্নবাজরাই সীমা ছাড়িয়ে যেতে পারেন।”



এ পি জে আব্দুল কালামের  বাণী , এ পি জে আব্দুল কালামের উক্তি , আব্দুল কালাম, abdul kalam quotes, abdul kalam , abdul kalam bani , quotes by abdul kalam

এ পি জে আব্দুল কালামের ৩০১ বাণী ও উক্তি || APJ Abdul Kalam Quotes in Bengali এ পি জে আব্দুল কালামের ৩০১ বাণী ও উক্তি || APJ Abdul Kalam Quotes in Bengali Reviewed by Wisdom Apps on আগস্ট ২৭, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.