Think and Grow Rich বই এর সামারী - এই ৯ টি শিক্ষা আপনাকে দ্রুত সফলতা দেবে - 9 Key lessons by Think and grow rich book in Bengali

 "Think and Grow Rich" নাপোলিয়ন হিল দ্বারা লিখিত একটি শ্রেষ্ঠ আত্মসাহায্য এবং ব্যক্তিগত উন্নতির বই, যেখানে সাফল্য এবং ধন নির্মাণের সিদ্ধান্তগুলি নিয়ে আলোচনা করা হয়।

Think and grow rich book summary bengali



ধনী হওয়া কি এতই সহজ ? শুধু ভাবলেই কি ধনী হওয়া যায় ? কাজ করতে হবে না ? আমেরিকার বিখ্যাত লেখক নেপোলিয়ান হিল তার মাল্টি মিলিয়ান কপি বিক্রি হওয়া বইতে আশ্চর্য কিছু নিয়ম শিখিয়েছেন যার সাহায্যে আপনি সহজেই কোটিপতি হতে পারবেন ।  আসুন নেপোলিয়ান হিল কি বলছেন তা জেনে নিই । 

 নিম্নোক্ত 9 টি গুরুত্বপূর্ণ পয়েন্ট মেনে আপনি হবেন ধনী ও  আপনার জীবনের সার্বিক উন্নতি করতে পারবেন  :



think and grow rich book summary

1. ইচ্ছাঃ যেকোনো কাজে সাফল্যের প্রাথমিক ভিত্তিই হল একটি নিরপেক্ষ ইচ্ছা , যে ব্যক্তি একটি নির্দিষ্ট লক্ষ্যের জন্য জ্বলন্ত ইচ্ছা রাখে তার সাফল্য কোনভাবেই আটকানো সম্ভব নয় । তাই , আপনি যা চান, তা স্পষ্টভাবে সংজ্ঞান করুন এবং তার প্রতি একটি দৃঢ় আগ্রহ তৈরি করুন। তবেই সাফল্য আসবে । 


think and grow rich book summary in bengali

2. বিশ্বাস: নিজেকে বিশ্বাস করুন সবার আগে তারপর বিশ্বাস করুন আপনার লক্ষ্য সফল হবেই । দৃঢ়তার সাথে বিশ্বাস করুন। আপনি নিজেকে এবং আপনার লক্ষ্যে অবিচলিত বিশ্বাস এবং আত্মবিশ্বাস বজায় রাখুন। সফলতা ধরা দেবেই । 



think and grow rich book summary in bengali

3. অটোসাজেসন: আমাদের সাব-কনশাস মাইন্ড বা অবচেতন মনই আমাদের সমস্ত ভালো মন্দ কাজের জন্য দায়ী । তাই ভালো কাজের জন্য সেই মনকে ভালো সাজেশান দিতে হবে ।  পজিটিভ আত্মসাজেসন এবং নিজের স্বপ্নকে বারবার চিনিয়ে দিয়ে সচেতন ও অবচেতন ভাবে নিজেকে সমর্থন করুন। আপনার গভীর চিন্তাই আপনার সত্যিকার বাস্তবকে সৃষ্টি করতে পারে।



think and grow rich book summary in bengali

4. বিশেষ জ্ঞান:  যে কাজে আপনি সফল হতে চান , সেই ফিল্ডে যতটা পারেন জ্ঞান আহরন করুন , বিনা জ্ঞানে কাজে হাত দিতে যাবেন না ।  মনে রাখবেন নির্দিষ্ট কাজে সুপরিশিল জ্ঞান এবং দক্ষতা  অর্জন করলে কাজের অনেকটাই এগিয়ে যায় । চাহিদা অনুযায়ী জ্ঞান বাড়ান , থেমে থাকবেন না । মনে রাখবেন ,  জ্ঞানই শক্তি। 



think and grow rich book summary in bengali

5.  কল্পনা: আপনার লক্ষ্যগুলি ঠিক করার পর সৃজনশীল কল্পনার সাহায্যে সেই কাজ সম্পন্ন হতে দেখুন । অনেকটা দিবা স্বপ্নের মতো মনে হলেও যতটা ভালো ভাবে আপনি নিজের সফলতাকে কল্পনা করতে পারবেন ততটাই ভালোভাবে আপনি সফল হতে পারবেন । কল্পনা করুন যে আপনি যা চাইছেন সেটা পেয়ে গেছেন । এই আনন্দকে উদ্দেশ্য করে আরো ভালোভাবে কর্মে মন দিন ।



think and grow rich book summary in bengali

6. সংগঠিত পরিকল্পনা: আপনার লক্ষ্যগুলি অর্জন করতে একটি সুস্পষ্ট কর্মপরিকল্পনা তৈরি করুন। এই কর্ম পরি কল্পনা হবে ধাপে ধাপে । আপনাকে সেই পরিকল্পনার স্পষ্ট, ক্রিয়াশীল পদক্ষেপ গুলো ঠিক করে নিতে হবে  এবং পরিকল্পনা করে কাজ সম্পূর্ণ করার একটি নির্দিষ্ট সময়সীমান নির্ধারণ করুন। সেই সময়ের মধ্যেই কাজ সম্পূর্ণ করুন । 



think and grow rich book summary in bengali

7. সিদ্ধান্ত: আপনার লক্ষ্যের জন্য প্রয়োজনীয় যে কোন পদক্ষেপ গ্রহন করার সিদ্ধান্ত নিন দ্বিধামুক্ত হয়ে । সিদ্ধান্ত গ্রহন করার পর দ্বিধা বিমুক্ত থাকুন। দ্রুত এবং নিশ্চয়পূর্ণ সিদ্ধান্ত গ্রহন করার ক্ষমতা  সাফল্যের জন্য গুরুত্বপূর্ণ। 



think and grow rich book summary in bengali

8. অটল থাকুন : বিফলতা এবং পরাজয়ের সামনে অটল থাকুন । লক্ষ্যে পৌছানোর সিদ্ধান্ত একবার নিলে সেখান থেকে সরবেন না । খারাপ সময় আসবেই , হতাশা আসবেই , লক্ষ্য স্থির করে সেই সমস্ত সমস্যার মোকাবিলা করুন । ঝড়ে ভেঙে না পড়ে প্রয়োজন হলে চারাগাছের মতো করে টিকে থাকুন । অটল থাকুন ।



think and grow rich book summary in bengali

9. মাস্টারমাইন্ড: আপনার  মানসিকতা ও কাজকে সমর্থনকারী একটি সম-মনস্ক মানুষের যৌথ নেটওয়ার্ক তৈরি করুন যেখানে একে অপরকে সাহায্য করবেন এবং সবাই একসাথে উন্নতি করবেন । সহযোগিতা করুন এবং মাস্টারমাইন্ড গ্রুপের সম্মিলিত জ্ঞান থেকে উপকৃত হন।


"Think and Grow Rich" এ লেখক নেপলিয়ান হিল হলেছেন যে সাফল্য কেবলমাত্র আর্থিক ধনের সাথে সীমিত নয়,   যে কোনও ক্ষেত্রে যেখানে একজনের সাফল্য এবং সমৃদ্ধির প্রয়োজন তিনি উপরোক্ত নিয়মগুলি কাজে লাগাতে পারেন । নেপোলিয়ান হিলের প্রিন্সিপল মানসিকতা এবং পরিকল্পনার উদ্দেশ্যটি পূর্ণ করার জন্য একটি দৃঢ় মানসিকতা এবং একটি স্পষ্ট পরিকল্পনা তৈরি করার দরকার আছে এই ধারণাতে নিহিত আছে।

Think and Grow Rich বই এর সামারী - এই ৯ টি শিক্ষা আপনাকে দ্রুত সফলতা দেবে - 9 Key lessons by Think and grow rich book in Bengali Think and Grow Rich বই এর সামারী - এই ৯ টি শিক্ষা আপনাকে দ্রুত সফলতা দেবে - 9 Key lessons by Think and grow rich book in Bengali Reviewed by Wisdom Apps on সেপ্টেম্বর ০৬, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.