বিভিন্ন স্বাদের ৮ রকমের সস তৈরির পদ্ধতি

1.রেড চিলি সস


উপকরনঃ    পাকা লাল লঙ্কা ৩০ টি, ভিনিগার আধ কাপ, রসুন ৪ কোয়া, চিনি দেড় তাবিল চামচ, উরসেস্টারসায়ার সস ১ টেবিল চামচ। নুন আন্দাজ মতো।
প্রস্তুত প্রণালীঃ    লঙ্কা টুকরো টুকরো করে কেটে নিতে হবে। রসুনের খোসা ছাড়িয়ে নিতে হবে। লঙ্কা, রসুন, সিকি কাপ ভিনিগার, চিনি ও নুন সব একত্রে মিশিয়ে শিলে পিসে  নিতে হবে। জল মেশাতে হবে। উরসেস্টারসায়ার সস ও বাকি ভিনিগার মিশিয়ে চামচ দিয়ে ভালো করে নাড়িয়ে বাটিতে ঢেলে রাখতে হবে।

2.গারলিক সস

উপকরণঃ   রসুন ২ কোয়া, বাদাম তেল ২ টেবিল চামচ, টম্যাটো সস ২ টেবিল চামচ, জল পৌনে এক কাপ, সাদা গোলমরিচ গুঁড়ো আধ চা চামচ, নুন আন্দাজ মতো, সোয়া সস ১ চা-চামচ, এরারুট ১ টেবিল চামচ(সিকি কাপ জলে মেশানো)।
প্রস্তুত প্রণালীঃ রসুন বেটে নিতে হবে। তেল গরম করে ডিমে আঁচে রসুন ৫ মিনিট ভেজে নিতে হবে। টম্যাটো সস মেশাতে হবে। জল, গোলমরিচের গুঁড়ো, নুন ও সোয়া সস মেশাতে হবে। দু-মিনিত ফোটাতে হবে। জলে গোলা এরারুট মেশাতে হবে ও ক্রমাগত নাড়তে হবে। সস ঘন হলে নামিয়ে নিতে হবে।

3.সুইট অ্যান্ড সাওয়ার সস

উপকরনঃ   চিনি ২ টেবিল চামচ, ভিনিগার ১ তাবিল চামচ, টম্যাটো সস ১ টেবিল চামচ, এরারুট ১ চা -চামচ।
প্রস্তুত প্রণালীঃ    ৫ টেবিল চামচ জলে এরারুট গুলে নিতে হবে। চিনি সিকি কাপ জল ও ভিনিগার  এক সঙ্গে মিশিয়ে আঁচে বসাতে হবে। চিনি  গলে গেলে এরারুট মেশাতে হবে। সোয়া সস ও টম্যাটো সস মেশাতে হবে। ঘন না হওয়া পর্যন্ত সবটা নাড়তে হবে। নামিয়ে নিয়ে ঠাণ্ডা হলে পরিবেশন করতে হবে।

4. চীজ সস 

উপকরনঃ  হোয়াইট সস ২ বড় চামচ। ভিনিগার১ বড় চামচ। সর্ষে গুঁড়ো ১ বড় চামচ। কোরানো চীজ ১ বড় চামচ। 
প্রস্তুত প্রণালীঃ হোয়াইট সসের সঙ্গে ভিনিগার ও সর্ষে গুঁড়ো মেশাতে হবে। একটু দুধে কোরানো চীজ গলিয়ে নিতে হবে। হোয়াইট সস ও গলানো চীজ একসঙ্গে মিশিয়ে নিতে হবে। এরপর হালকা আঁচে নেড়ে নেড়ে ঘন করে নিতে হবে। লক্ষ রাখতে হবে যেন দলা পাকিয়ে না যায়। 

5. গ্রীন চিলি সস

উপকরনঃ কাঁচা লঙ্কা ৩০ টি, রসুন ৪ কোয়া, ভিনিগার আধ কাপ, চিনি দেড় টেবিল চামচ, সোয়া সস ১ টেবিল চামচ, নুন আন্দাজ মতো।
প্রস্তুত প্রণালীঃ কাঁচা লঙ্কা টুকরো করে কেটে নিতে হবে। রসুন থেঁত করে নিতে হবে। রসুন, কাঁচা লঙ্কা, সিকি কাপ ভিনিগার, চিনি ও নুন একসঙ্গে মেশাতে হবে। মিহি করে সব কিছু পিসে নিতে হবে। মেসাবার সময় জল দেওয়া চলবে না। সোয়া সস ও বাকি ভিনিগার মিশিয়ে নিতে হবে। একটা চামচ দিয়ে সবটা নাড়িয়ে সসের বাটিতে ফেলে রাখতে হবে

6.কুইক মিওনিজ সস

মিওনিজ সস নিউ মার্কেটে কিনতে পাওয়া যায় দাম ও অনেক। বাড়িতে মিক্সার না থাকলে তৈরি করা যায় না। সেইজন্য বাড়িতে যাতে অনায়াসেই তৈরি করা যেতে পারে সেই রকম একটি পদ্ধতির কথা বলা হচ্ছে। 
উপকরনঃ  তৈরি করা হোয়াইট সস ২ কাপ। সর্ষের কাসুন্দি( বা গুঁড়ো সর্ষে) ১ চা-চামচ। ডিমের কুসুম ১ টি। স্যলাড অয়েল ২ বড় চামচ। ভিনিগার ১/২ বড় চামচ। 
প্রস্তুত প্রণালীঃ  হোয়াইট সস সসপ্যানে ঠাণ্ডা করে তার মধ্যে ডিমের কুসুম ফেটিয়ে নিতে হবে। স্যালাড অয়েল ভালো করে মিশিয়ে নিতে হবে। ক্রমাগত নাড়তে নাড়তে আস্তে আস্তে ভিনিগার মেশাতে হবে। কাসুন্দি বা গুঁড়ো সর্ষে মেশাতে হবে। এক বড় চামচ দুধ বা ঘন দুধ মেসালে স্বাদ আরও বারবে।

7.হোয়াইট সস 

উপকরনঃ  মাখন ২ টেবিল চামচ, বাদাম তেল ২ টেবিল চামচ, ময়দা ৩ টেবিল চামচ, জল ১ কাপ, চিনি ১ চা চামচ, নুন ও গোলমরিচ আন্দাজ মতো। 
প্রস্তুত প্রণালীঃ  ২ টেবিল চামচ মাখন গরম করে তাতে ৩ টেবিল চামচ ময়দা ও ২ টেবিল চামচ তেল মিশিয়ে দিতে হবে। ধীরে ধীরে ১ কাপে জল মেশাতে হবে, সাবধানে নাড়তে হবে যাতে ডেলা পাকিয়ে না যায়। এক কাপ দুধ, নুন, গোলমরিচ ও চিনি মিশিয়ে ঘন না হওয়া পর্যন্ত নাড়তে হবে। 

 8. টম্যাটো সস 

সসের উপকরনঃ বড় বড় টম্যাটো ৪টি, রসুন ২ কোয়া, ছোট সাইজের পেঁয়াজ  ১ টি, চিনি দেড় টেবিল চামচ, ভিনিগার সিকি কাপ, নুন আন্দাজ মতো, অরেঞ্জ কালার ক্যেক ফোটা।
মসলার পুটলির উপকরনঃ লবঙ্গ ২ টি, গোলমরিচ ৬ টি, দারুচিনি ১ টি কাঠি, এলাচ ২ টি , জিরে সিকি চা-চামচ।
 প্রস্তুত প্রণালীঃ   পাতলা পুরন কাপরের টুকরো তে সব মশলার উপকরন গুলি ঢিলে ভাবে বেধে নিতে হবে। এমন ভাবে বাধতে হবে যাতে মশলা বাইরে বেরিয়ে না যায়। টম্যাটো টুকরো টুকরো করে কেটে নিতে হবে। রসুন থেঁত করে নিতে হবে ও পেঁয়াজ কুচিয়ে নিতে হবে। একটি প্রেসার কুকারে পেঁয়াজ, রসুন, টম্যাটো ও মশলার পুটলি একত্রে মিলিয়ে টম্যাটো নরম না হওয়া পর্যন্ত প্রেসার কুকার-এ রাখতে হবে। প্রেসার কুকার খুলে মশলার পুটলি টিপে রস বার করে নিতে হবে। সমস্ত টম্যাটো ও টম্যাটোর সস ছাঁকনি দিয়ে ছেকে খোসা ও বিচি আলাদা করে ফেলে দিতে হবে। টম্যাটোর রস, চিনি, নুন, ভিনিগার এক সঙ্গে মিলিয়ে একটি পাত্রে বসিয়ে ফোটাতে হবে। আঁচ কমিয়ে আরও তিন মিনিট পাত্র ঢাকা না দিয়ে উনুন এ বসিয়ে রাখতে হবে।

বিভিন্ন স্বাদের ৮ রকমের সস তৈরির পদ্ধতি বিভিন্ন স্বাদের ৮ রকমের সস তৈরির পদ্ধতি Reviewed by Kona Dey Chakraborty on September 06, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.