১ বার চার্জে চলবে ১০০ কিলোমিটার VESPA-র নতুন ই-বাইক

 ইটালিয়ান কোম্পানী ভেসপা ভারতীয় মার্কেটের জন্য নিয়ে এলো নতুন ই-বাইক Vespa Elettrica । দাম কম , কাজ বেশী এই বাইক একবার ফুল চার্জ দিলে ১০০ কিমি চলবে বলে ভেসপা কোম্পানী জানিয়েছে । 


ভারতের ইলেকট্রিক স্কুটার বাজারে বেশ কয়েক বছর ধরেই চলছে জোর প্রতিযোগিতা। প্রথম সারির সবকটি কোম্পানীই  গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখে নিয়ে আসছে একের পর এক ইলেকট্রিক বাইক এবং স্কুটার।  হিরো , টিভিএস - এর মতো বড় কোম্পানীর সাথে পাল্লা দিয়ে নতুন স্টার্ট আপ কোম্পানী এথার - তাদের ইলেক্ট্রিক স্কুটার ও বাইকের জায়গা করে নিতে পেরেছে ।  

এই মার্কেটের দখল নিতে প্রবেশ করলো ইটালিয়ান কোম্পানী ভেসপা । বলাই বাহুল্য স্কুটার প্রস্তুতিতে  যুগান্তকারী কাজ করে দেখিয়েছে ভেসপা । বহু বছর ধরে তাদের তৈরি মডেল সারা পৃথিবীতে ১ নং স্কুটারের জায়গা দখল করে রেখেছে । তবে এই সব মডেলগুলোই ছিল পেট্রোল ইঞ্জিন । কিন্ত ভবিষ্যতের কথা মাথায় রেখে ভেসপা আনতে চলেছে আধুনিক ইলেক্ট্রিক ইঞ্জিন । এই নতুন বাইকের নামকরন করা হয়েছে ভেসপা ইলেক্ট্রিকা । 

ভেসপার নতুন এই স্কুটারে আছে - ৪kW মোটোর আর ৪৮ ভোল্ট ৮৬ এএইচ লিথিয়াম-আয়ন ব্যাটারি । ভেসপা ইলেক্ট্রিকার ২টি ভার্সন লঞ্চ হবে তার মধ্যে ১ টির সর্বাধিক গতিবেগ ঘন্টায় ৪৫ কিমি অন্যটির ঘন্টায় ৭০ কিমি । এ ছাড়াও এই ইলেকট্রিক স্কুটারে থাকছে এলইডি হেড ল্যাম্প, ইউএসবি চার্জিং পয়েন্ট, টিউবলেস টায়ার, ফুল বডি কালার এল-ই ডি লাইটিং ( কাস্টমাইজেবল) ,   রিমোট বুট ওপেনিং-এর মতো ফিচার। 

ভেসপা কোম্পানীর দাবি - এই ই-বাইক হবে সুপার সাইলেন্ট । বাইক চালানোর সময় প্রাকৃতিক শব্দ অনুভব ও উপভোগ করতে পারবেন । 

এছাড়াও এই বাইকে থাকছে Digital স্পিডোমিটার , Digital ট্রিপোমিটার , Digital ফুয়েল গজ , আর আডভান্স Digital কন্সোল । বিশেষ টেকনলজির মাধ্যমে স্কুটার রিভার্স গিয়ারে নিয়ে যাওয়াও হবে খুব সহজ । 


আরো পড়ুনঃ আসতে চলেছে অ্যাপেল কোম্পানীর সুপার ইলেকট্রিক কার , ফুল চার্জে চলবে ৭৫০ কিমি 


ডিজাইনের দিক থেকে দেখতে গেলে ভেসপার ধারে কাছে কোনো কোম্পানী আসতে পারবে না , এই ই বাইক হবে ভেসপা পেট্রোল স্কুটারের মতোই সুপার স্টাইলিশ বডি প্যানেল এবং ডুয়াল-টোনের পেইন্ট স্কিম। ব্লুটুথ টেকনোলজির মাধ্যমে স্কুটার সর্বদা ফোনের সাথে কানেক্টেড থাকবে । 

 লিথিয়াম-আয়ন ব্যাটারি দ্বারা চালিত এই স্কুটারে ব্যাটারি রিপ্লেসমেন্টের সঙ্গে থাকছে তিন বছরের ওয়ার‌্যান্টি। ভারতীয় বাজারে এই স্কুটারের দাম হতে চলেছে ৯০০০০ টাকা - যা ভেসপার ব্র্যান্ড ভ্যালু হিসাবে অনেক কম । স্কুটারের সাথে ভেসপা কোম্পানী বিক্রি করছে প্রায় ৭০ রকমের আক্সেসরিজ । 

২০২১ সালের ফেব্রুয়ারী মাসের শেষ সপ্তাহে ভারতীয় মার্কেটে অফিসিয়াল ভাবে লঞ্চ করার কথা ভেসপার এই ই-বাইক । 

আরো বিস্তারিত ভাবে স্পেসিফিকেশন ও লঞ্চ ডেট দেখতে চাইলে ভিসিট করতে পারেন ভেসপার নিজস্ব ওয়েবসাইট - https://www.vespa.com/en_EN/models/elettrica/

১ বার চার্জে চলবে ১০০ কিলোমিটার VESPA-র নতুন ই-বাইক ১ বার চার্জে চলবে ১০০ কিলোমিটার VESPA-র নতুন ই-বাইক Reviewed by WisdomApps on ফেব্রুয়ারী ১৫, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.