র-চা দিয়ে চিকেন কষা- বিখ্যাত গোলবাড়ির স্টাইলে প্রস্তুত চিকেন রেসিপি জেনে নিন

 


উপকরণঃ
৭০০ গ্রাম মুরগীর মাংস , স্বাদ মতো নুন , পরিমান মত সরষের তেল , দুই টেবিল চামচ আদাবাটা , ৩ টেবিল চামচ রসুন বাটা , ২ টেবিল চামচ হলুদ গুড়ো , ২ টেবিল চামচ লঙ্কার গুঁড়ো , ২ টেবিল চামচ ধনে গুঁড়ো , ২ টেবিল চামচ জিরের গুঁড়ো , ১ কাপ টক দই , ২ টি তেজপাতা , ২ টুকরো দারচিনি , ৪ টি বড় পেঁয়াজ ( ২টি বেরেস্তা বানানোর জন্য , দুটি বাটা ) , ১ টেবিল চামচ কাশ্মিরি লঙ্কার গুঁড়ো , ১ টা জয়িত্রী , ১ টা জায়ফল , ১ টেবিল চামচ গোটা ধনে , ১ টেবিল চামচ গোটা জিরে , ৫ টি এলাচ , ১ টি স্টার অ্যানিস , ১ কাপ ব্লাক টি , ১ টেবিল চামচ কসুরী মেথী , ১ চা চামচ চিনি , ১ চা চামচ গোটা গোলমরিচ । 


পদ্ধতিঃ চিকেন , টক দই ,আদা রসুন বাটা , হলুদ , লঙ্কার গুঁড়ো , জিরে গুঁড়ো , ধনে গুড়ো মাখিয়ে ৪ ঘন্টা রেখে দিতে হবে । শুকনো কড়াইতে জয়িত্রী জায়ফল , গোটা ধনে , গোটা জিরে , এলাচ , স্টার অ্যানিস , গোল মরিচ রোস্ট করে মিক্সিতে গুড়ো করে নিতে হবে । 

কড়াইতে তেল দিয়ে পেঁয়াজ ভালো করে সোনালী রঙ করে ভেজে নিতে হবে । এবং ভেজে নেওয়ার পর পেঁয়াজ ঠান্ডা করে নিয়ে ভাজা পেঁয়াজ মিক্সিতে বেটে পেঁয়াজ বেরেস্তা করে নিতে হবে । 

কড়াইতে তেল গরম করে তেজপাতা , দারচিনি , এলাচ , চিনি , পেঁয়াজ বাটা , আদা বাটা , রসুন বাটা , কস্তে হবে মাংসটা দিয়ে অনবরত । বেশ কষা হলে লঙ্কার গুড়ো , কাশ্মিরি লঙ্কার গুড়ো , নুন , হলুদ , মিক্সিতে গুঁড়ো করা মশলা দিয়ে আবার অনেকক্ষন কষাতে হবে । এরপর পেয়াজের বেরেস্তা দিয়ে আরো ভালো করে কষিয়ে নিতে হবে যাতে কোনোভাবেই তলায় লেগে না যায় । এবার সবটা ভালো করে কষিয়ে নিয়ে ৫ মিনিটের জন্য ঢাকা দিয়ে রাখতে হবে । 

মাঝে মাঝে ঢাকা খুলে নাড়তে হবে । এবার আগে থেকে তৈরি করে রাখা ১ কাপ ব্ল্যাক টি দিয়ে মিশিয়ে ঢাকা দিয়ে মাংস সেদ্ধ করতে দিতে হবে । মাঝে মাঝে ঢাকা খুলে নাড়তে হবে যাতে তলায় লেগে না যায় । ঢাকা খুলে যদি মনে হয় চিকেন সেদ্ধ হয়ে গেছে , ভালোভাবে নাড়িয়ে নিয়ে কসুরী মেথী দিয়ে নাড়িয়ে চাড়িয়ে গ্যাস বন্ধ করে কিছুক্ষন ঢাকা দিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে সকলের প্রিয় গোলবাড়ি স্টাইলের কষা চিকেন । লুচি , পরোটা , রুমালী রুটী ও তন্দুরি রুটির সাথে গোলবাড়ির স্টাইলে গরম গরম কষা মাংস পরিবেশন করলে সবাই চেটেপুটে খাবে ।  




র-চা দিয়ে চিকেন কষা- বিখ্যাত গোলবাড়ির স্টাইলে প্রস্তুত চিকেন রেসিপি জেনে নিন র-চা দিয়ে চিকেন কষা- বিখ্যাত গোলবাড়ির স্টাইলে প্রস্তুত  চিকেন রেসিপি জেনে নিন Reviewed by WisdomApps on ফেব্রুয়ারী ১৩, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.