Telegram নয় , Sandes হল ভারতীয় Whatsapp - সরকারী ভাবে

 Make in India ।।  আত্মনির্ভর ভারত ।। নিজস্ব অ্যাপ  ' সন্দেশ '

সন্দেশ , না উপেন্দ্রকিশোর রায়ের পত্রিকা নয় । ভারতের নিজস্ব মেসেজিং অ্যাপ ' সন্দেশ ' । ফেসবুক কোম্পানীর Whatsapp কে বয়কট করার জন্য অনেকেই টেলিগ্রাম ব্যবহার করেন ।  অনেকের মনে ভুল ধারনা আছে যে Telegram ভারতীয় অ্যাপ । খুব বুদ্ধি করে এই মিথ্যা তথ্য সোশ্যাল মিডিয়ায় প্রচার করা হয়েছে এবং অনেকেই এই তথ্য ভেরিফাই না করে শেয়ার করে থাকেন । তাই আপনি অন্তত জেনে রাখুন - ২০১৩ সালে Telegram তৈরি করেছিলেন Nikolai Durov and Pavel Durov নামের রাশিয়ান দুই ভাই । অ্যাপটি রাশিয়ায় তৈরি হয়ে পরবর্তীতে জার্মানি থেকে নিয়ন্ত্রিত হয় । ২০১৩ সাল থেকে এই অ্যাপটি চলছে এবং অনেকেই Whatsapp এর প্রতিদ্বন্ধী হিসাবে ভারতে তৈরি ভারতীয় অ্যাপ ভেবে নিশ্চিন্তে Telegram ব্যবহার করেন । কিন্ত এটা একটা বড় ভুল - এবং এতে দেশেরই ক্ষতি হচ্ছে ,  এই কারনেই ভারত সরকার এর National Informatics Centre (NIC) বিভাগ থেকে সাধারন মানুষের জন্য ভারতীয় মেসেজিং অ্যাপ লঞ্চ করা হলো । 

অবশ্য অনেক আগে থেকেই SANDES অ্যাপটি ভারতীয় সরকারী কর্মচারীদের জন্য Government Instant Messaging System (GIMS) নামে চলে আসছিল । এতদিন GIMS ব্যবহার করতে পারতেন কেবলমাত্র সরাকারী অফিসাররাই । কিন্ত এখন থেকে যে কোনো ভারতীয় জনতা এই অ্যাপটি ডাউনলোড করে ব্যাবহার করতে পারবেন । 




সন্দেশ অ্যাপে বিশেষ কিছু সুবিধা আছে যেমন - 

মোবাইল নাম্বার ছাড়া কেবলমাত্র ইমেইল আইডি দিয়েও এখানে রেজিস্টার করা যায় , তবে এখন কেবলমাত্র @gov.in যুক্ত ইমেইলকেই অর্থাৎ সরকারী ইমেইলকেই বৈধ হিসাবে গন্য করা হয়েছে । অর্থাৎ , কেবলমাত্র সরকারী কর্মচারী যারা @gov.in ইমেইল করার অনুমতি পেয়েছেন তারা ইমেইল দিয়ে রেজিস্টার করতে পারবেন । বাকি জনতার ক্ষেত্রে মোবাইল নাম্বার ব্যাবহার করেই রেজিস্টার করতে হবে । 

আপনি একই সাথে দুটো নাম্বারে সন্দেশ অ্যাপ ব্যবহার করতে পারবেন না । তবে মোবাইলে নাম্বার চেঞ্জ করার সুবিধা এতে আছে । 

এই সন্দেশ অ্যাপে  Whatsapp এর মতো সহজেই লেখা , ছবি , ভিডিও শেয়ার করা যাবে । সরকারী কর্মীদের জন্য থাকবে ভেরিফায়েড টিক মার্ক চিহ্ন । সরকারী বিভিন্ন নোটিফিকেশন , জেনুইন খবর সরাসরী আপনার ফোনে চলে আসবে । আর সবথেকে বড় ব্যাপার হল - অন্যান্য মেসেজিং অ্যাপের মতো এই অ্যাপ আপনার ব্যাক্তিগত তথ্য কোনো বিজ্ঞাপন দাতা কে বিক্রি করবে না। 

সন্দেশ অ্যাপটি এখনো প্লে স্টোরে তোলা হয়নি । আপনি এই অ্যাপ ডাউনলোড করতে পারবেন সরকারী ওয়েবসাইট থেকে - https://www.gims.gov.in/dash/dlink

সরাকারী উদ্যোগে আরেকটি মেসেজিং অ্যাপ Samvad ( সংবাদ ) তৈরি করা হচ্ছে এবং খুব তাড়াতাড়ি সাধারন জনতার জন্য অ্যাপটি লঞ্চ করা হবে । 

কিভাবে রেজিস্টার করবেন ? 

উপরে দেওয়া লিঙ্কে গিয়ে সরকারী ওয়েবসাইট থেকে অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন । প্রথমেই অ্যাপ কিছু অনুমতি চাইবে । অনুমতি দেওয়ার পর আপনার মোবাইল নাম্বার দিয়ে Send OTP বটনে ক্লিক করলে আপনার নাম্বার একটি ওয়ান টাইম পাসওয়ার্ড আসবে । ৬ সংখ্যার এই পাসওয়ার্ডটি নির্দিষ্ট স্থানে লিখে ভেরিফাই বটনে ক্লিক করলে আপনার নাম লেখার একটি ঘর আসবে । নাম লেখার পর নেক্সট করলে আপনার কন্ট্যাক্ট লিস্ট স্ক্যান করে কে কে এই অ্যাপ ব্যবহার করছে সেটা দেখিয়ে দেবে । সব ঠিকঠাক দেওয়ার পর একটি ওয়েলকাম মেসেজ পাবেন । 



লেখাটি শেয়ার করে আপনার পরিচিত ও বন্ধুদের ভারতীয় অ্যাপ ব্যবহারে উৎসাহ যোগাতে পারেন । 


Telegram নয় , Sandes হল ভারতীয় Whatsapp - সরকারী ভাবে Telegram নয় , Sandes হল ভারতীয় Whatsapp - সরকারী ভাবে Reviewed by WisdomApps on ফেব্রুয়ারী ১৯, ২০২১ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.