" The 7 Habits of Highly Effective People " -বই এর সামারী ।। সফল ব্যাক্তিদের কোন ৭ অভ্যাস তাদের সাফল্য দিয়েছে ? জেনে নিন

সফলতা পাওয়ার জন্য বেস্ট কিছু সেলফ হেল্প বই আছে তার মধ্যে অন্যতম একটি বই স্টিফেন আর কোভের লেখা বই " সেভেন হ্যাবিটস অফ হাইলি এফেক্টিভ পিউপল" অর্থাৎ সফল ব্যক্তিদের ( অর্থাৎ যারা হাইলি এফেক্টিভ ) তাদের ৭  অভ্যাস ।  




Stephen R. Covey-এর "The 7 Habits of Highly Effective People" একটি সেলফ হেল্প  এবং ব্যক্তিগত বিকাশের ক্লাসিক বই ।  এখানে  সংক্ষিপ্ত আকারে বইয়ের মূল পয়েন্ট গুলো দেওয়া হলো - 



১।  প্রোঅ্যাকটিভ অ্যাপ্রোচ: পরোক্ষ ভাবে কাজ না করে অ্যাক্টিভ হোন , অর্থাৎ নিজের কাজ, পছন্দ এবং কোন ইভেন্টগুলিতে কিভাবে অংশ নেবেন , কি করবেন সেটা আগেই পরিকল্পনা করে দ্রুত সিদ্ধান্ত নিন । ত্রিশঙ্কু হয়ে ঝুলে থাকবেন না । নিজের ক্রিয়া ও প্রতিক্রিয়াদের খুব সচেতন ভাবে নিয়ন্ত্রণ করতে শিখুন । 


২। শেষ মাথায় রেখে শুরু করুনঃ যে বড় কাজেই হাত দিন না কেন , কাজের সুদূরপ্রসারী লক্ষ্য আগে ঠিক করে নিন , এবার দৈনিক কাজ করার সময় সেই লক্ষ্য কে সবসময় মনে রাখুন । আপনার প্রতিদিনের কাজ যেন সেই লক্ষ্যকে উদ্দেশ্য করেই হয় । 


৩। সবথেকে প্রয়োজনীয় কাজটা সবার আগে করুনঃ আমাদের অনেকের এই সমস্যা আছে , সবথকে প্রয়োজনীয় কাজ ফেলে রেখে দি শেষে বা ' কালকে ' করবো - এই ভেবে । কিন্ত মনে রাখবেন আপনার প্রাইয়োরিটি আপনাকেই ঠিক করতে হবে । যে কাজটা সবথেকে বেশী প্রয়োজনীয় সব কাজের আগে সেটাই করুন ।  


৪। জেতার ও জেতানোর মানসিকতা রাখুনঃ ব্যবসার ক্ষেত্রে ছোট ছোট ব্যাপারে নিজে জিতে কাস্টমারকে হারানোর চিন্তা না করে কিভাবে উভয় পক্ষের উপকার হয় সেই চিন্তা করুন এবং সেভাবেই পদক্ষেপ নিন । সম্পর্কের ক্ষেত্রেও একই নিয়ম মেনে চলুন ।  


৫। প্রথমে বুঝুন , তারপরে বোঝানঃ নিজে আগে অপর পক্ষকে বুঝুন , তাড়াহুড়ো করে কেবল নিজেকে জাহির করতে যাবেন না । সম্পর্ক ভালো রাখতে হলে সামনের মানুষটিকে আগে বুঝতে হবে । দেখবেন একবার বুঝে গেলে নিজেকে বোঝানো আরো সহজ হয়ে উঠছে । ব্যবসার ক্ষেত্রেও একই নিয়ম খাটান । 


৬। সমন্বয় করুনঃ একা আপনি যা করতে পারবেন অনেকে মিলে একসাথে করলে তার শতগুন ভালো কাজ করতে পারবেন তাই সম মনস্ক মানুষের সাথে কোল্যাব অর্থাৎ  সমন্বয় করে কাজ করুন । মনে রাখবেন কেবলমাত্র পজিটিভ চিন্তা ভাবনার মানুষের সাথে কোল্যাব করবেন অন্যথায় হীতে বিপরীত হতে পারে । 


৭। কুঠারে ধার দিনঃ নিজের কার্যকারিতার সঠিক মান বজায় রাখতে আপনার শারীরিক, মানসিক এবং আধ্যাত্মিক সুস্থতার জন্য নিয়মিত খেয়াল রাখুন এবং যত্ন নিন। ঘুরতে যান , পরিবারের সাথে কোয়ালিটি সময় কাটান , ভালো ডাক্তার দেখান । 


এই সাত টি অভ্যাস যেকোনো ব্যক্তিকে তার / তাদের ব্যক্তিগত এবং পেশাগত জীবনে আরও সক্রিয়, মনোযোগী এবং কার্যকর হতে সাহায্য করবে । 


" The 7 Habits of Highly Effective People " -বই এর সামারী ।। সফল ব্যাক্তিদের কোন ৭ অভ্যাস তাদের সাফল্য দিয়েছে ? জেনে নিন "  The 7 Habits of Highly Effective People " -বই এর সামারী ।। সফল ব্যাক্তিদের কোন ৭ অভ্যাস তাদের সাফল্য দিয়েছে ? জেনে নিন Reviewed by Wisdom Apps on সেপ্টেম্বর ২৫, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.