Rich Dad Poor Dad বই এর সামারী - দশটি শিক্ষা যা আপনার জীবন বদলে দেবে - 10 Key lessons by Rich dad Poor dad Book in bengali

 "রিচ ড্যাড পুওর ড্যাড" হল রবার্ট কিয়োসাকির লেখা একটি ব্যক্তিগত আর্থিক বই যা পাঠকদের সম্পদ তৈরি এবং আর্থিক স্বাধীনতা অর্জনের বিষয়ে মূল্যবান পাঠ প্রদান করে। টাকা ইনকাম ও টাকাকে কাজে লাগানোর ব্যাপারে অনেক মূল্যবান জ্ঞান বইটিতে পাওয়া যায় । বইটি লেখকের দুই "বাবা"কে ঘিরে তৈরি করা হয়েছে: তার জৈবিক পিতা , যাকে "গরীব বাবা" বলা হয় এবং তার সেরা বন্ধুর বাবা, যাকে "ধনী বাবা" বলা হয়।


বইটি আর্থিক শিক্ষার গুরুত্ব এবং সম্পদ এবং দায়বদ্ধতার মধ্যে পার্থক্য বোঝার উপর জোর দেয়। কিয়োসাকি যুক্তি দেন যে একটি ভাল শিক্ষা, কঠোর পরিশ্রম এবং অর্থ সঞ্চয় করার ঐতিহ্যগত পথ আর্থিক স্বাধীনতা অর্জনের জন্য যথেষ্ট নয়। তিনি তার গরীব বাবার উদাহরন দিয়ে দেখান কিভাবে অনেক পড়াশুনা করে পি.এইচ.ডি এর মত ডিগ্রি নিয়ে প্রফেসার হোয়া সত্বেও আর্থিক জ্ঞান না থাকায় তার গরীব বাবা সারাজীবন গরীব থেকেই গেলেন । অন্যদিকে তার ধনী বাবা পড়াশুনা বেশী না করলেও কেবলমাত্র বুদ্ধি ও সঠিক আর্থিক জ্ঞানের জোরে অল্প সময়েই সফল হয়ে উঠলেন । এই কারনে তিনি রিয়েল এস্টেট এবং স্টকের মতো প্যাসিভ আয় তৈরি করে এমন সম্পদ তৈরিতে মনোযোগ দিতে পাঠকদের উৎসাহিত করেন।


বইটির প্রধান থিমগুলির মধ্যে একটি হল একজনের আর্থিক ভাগ্যের নিয়ন্ত্রণ নেওয়ার ধারণা। আপনি যদি শুধুমাত্র সরকারের ( বা সরকারী চাকরীর ) উপর ভরসা করে সারাজীবন কাটিয়ে যেতে চান তাহলে কোনোদিন বড়োলোক হবেন না ।  কিয়োসাকি জোর দিয়ে বলেন যে আর্থিক নিরাপত্তার জন্য জনগণকে শুধুমাত্র তাদের নিয়োগকর্তা বা সরকারের উপর নির্ভর করা উচিত নয়। পরিবর্তে, তিনি পাঠকদের সক্রিয় হতে এবং তাদের নিজস্ব আয়ের উৎস তৈরি করতে পদক্ষেপ নিতে উত্সাহিত করেন। 

Rich Dad Poor Dad বই এর সামারী

Rich Dad Poor Dad বইটিতে যে যে প্রধান জ্ঞান গুলো দেওয়া হয়েছে তা আপনাদের সামনে ১০ টি পয়েন্টে উল্লেখ করা হলো । 10 Key lessons by Rich dad Poor dad Book in Bengali 


1. ধনীরা তাদের অর্থকে আরো অর্থ আয়ের কাজে লাগায় , গরীবরা অর্থ খরচ করে 



2. আর্থিক শিক্ষা আপনার সবচেয়ে বড় সম্পদ



3. সম্পদ এবং দায়গুলির মধ্যে পার্থক্য বুঝতে শিখুন - Asset and Liability rule



4. আবেগ দ্বারা নিয়ন্ত্রিত হবেন না , বিশেষ করে আর্থিক সিদ্ধান্ত  নেওয়ার ক্ষেত্রে 



5. জীবনের দক্ষতা অর্জনের জন্য কাজ করুন, অর্থের জন্য নয়



6. ব্যর্থতা বিজয়ীদের অনুপ্রাণিত করে এবং পরাজিতদের পরাজিত করে



7. ঝুঁকি নেওয়ার আগে ঝুঁকি পরিচালনা করতে শিখুন



8. আপনার নিজের কাজে মন দিন , অন্যের চরকায় তেল দেওয়ার অভ্যাস থাকলে ছাড়ুন 



9. একটি কারণ খুঁজুন যেটার জন্য আপনি কাজ করতে চাইবেন 



10. ইনকাম করার পর সবার প্রথমে নিজেকে অর্থ প্রদান করুন  


পুরো বই জুড়ে কিয়োসাকি বুঝিয়েছেন  কীভাবে সম্পদ তৈরি করতে হয় । তিনি এও বলেছেন কিভাবে লায়াবিলিটি না বাড়িয়ে অ্যাসেট অর্থাৎ সম্পদ বাড়ানোর উপর জোর দেওয়া উচিৎ । তিনি এই সব বুঝিয়েছেন তার ব্যবহারিক পরামর্শ এবং বাস্তব জীবনের উদাহরণ প্রদান করে। তিনি ব্যবসা এবং বিনিয়োগে তার নিজের ব্যর্থতা এবং সাফল্য সহ তার ব্যক্তিগত অভিজ্ঞতাও শেয়ার করেন।


সামগ্রিকভাবে, " রিচ ড্যাড পুওর ড্যাড " যে কেউ তাদের আর্থিক সাক্ষরতা উন্নত করতে এবং সম্পদ তৈরি করতে চায় তাদের জন্য একটি মূল্যবান সম্পদ। এটি পাঠকদের অর্থ সম্পর্কে ভিন্নভাবে চিন্তা করার জন্য চ্যালেঞ্জ করে এবং আর্থিক স্বাধীনতা অর্জনের জন্য কার্যকর পরামর্শ প্রদান করে।

Rich Dad Poor Dad বই এর সামারী - দশটি শিক্ষা যা আপনার জীবন বদলে দেবে - 10 Key lessons by Rich dad Poor dad Book in bengali Rich Dad Poor Dad বই এর সামারী - দশটি শিক্ষা যা আপনার জীবন বদলে দেবে - 10 Key lessons by Rich dad Poor dad Book in bengali Reviewed by Wisdom Apps on এপ্রিল ১৫, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.