স্বামী দয়ানন্দ সরস্বতীর বিখ্যাত ৭ টি বানী ,Popular 7 quotes by swami Dayananda Saraswati in Bengali - Bengali Bani

 
swami_dayananda_saraswati_quotes_in_bengali

🔹কাম-ক্রোধ-লোভ-মোহ-ভয়-শোক  আদিভাব বর্জন করবে। মাদক দ্রব্য কদাপি সেবন করবে না। অভিমান করবে না। নিজেকে বড় মানুষ বলে মনে করবে না। কাউকে ছোট বা বড় বলে (ব্যবহারে) ভেদ করবে না। বৃথা বাক্য ব্যয় করবে না। হঠকারী মানুষ থেকে দূরে থাকবে। 


🙏ঈশ্বরের স্তুতি, প্রার্থনা ও উপাসনা করা, ধর্মের আচরণ ও পূণ্য কার্য করা, সৎ সঙ্গ বিশ্বাস, তীর্থসেবা, মহৎ লোকেদের সান্নিধ্য এবং পরোপকার প্রভৃতি যাবতীয় উত্তম বলা হয়। কার্য করাকে তথা সকলপ্রকার অন্যায় কর্ম থেকে পৃথক থাকাকে “মুক্তির সাধন”


🔹সরল ব্যবহার করবে। বড়াই করে কিছু বলবে না। দেহ ও বসন পরিস্কার রাখবে। কথা দিলে সাধ্যমতো পূরণ করবে। ব্যাভিচারী হবে না। উত্তমের সম্মান করবে। কাউকে অপমান করবে না। অকৃতজ্ঞ হবে না। আলস্যপরায়ণ হবে না। গুণগ্রাহী হবে।


🔹গৃহস্থাশ্রমে সন্তানগণ যাতে সত্যবাদিতা, শৌর্য, ধৈর্য ও প্রফুল্লতা প্রভৃতি গুণ প্রাপ্ত হয় এবং তারা যাতে কু-আচরণ প্রভাবে বিদ্যা ও ধর্মবিরুদ্ধ, কু-সংস্কার ও ভ্রান্তিজালে পতিত না হয় সে বিষয়ে শিক্ষা দেবে। যাতে তাদের কোন মিথ্যা বিষয়ে বিশ্বাস না হয় সেই সম্বন্ধেও উপদেশ দেবে।


🔹যে মানুষেরা এই সংসারে নিঃস্বার্থ ভালোবাসা, ধর্ম, বিদ্যা, সৎসঙ্গ, বিবেক, বৈরীভাবহীনতা, জিতেন্দ্রিয়তা ও প্রত্যক্ষবোধ আদি বিষয় দ্বারা পরমাত্মাকে আশ্রয় করে তারাই অত্যন্ত ভাগ্যবান। কেননা যথার্থ জ্ঞানলাভের দ্বারা তারাই সকল দুঃখ থেকে সম্পূর্ণ নিষ্কৃতি পায় এবং ভবসাগর অতিক্রম পূর্বক পরমাত্মার আনন্দস্বরূপ মোক্ষসুখ লাভ করে। কিন্তু যারা ভোগ্য বিষয় ও ইন্দ্রিয়ে আসক্ত, যারা বিবেচনাহীন, অসৎ, অধার্মিক, ছল, কপট, অভিমানী, দুরাগ্রহী তথা সৎসঙ্গ বর্জিত তারা কখনো মোক্ষসুখ পেতে পারে না, কারণ তারা (সত্যস্বরূপ) ঈশ্বরবিমুখ।


🔹যে পরমসত্তা বিমল সুখদায়ক পূর্ণকাম, তথা ব্যাপ্ত, তিনিই বেদজ্ঞান দ্বারা লভ্য ব্রহ্ম ৷ যে মানুষ এই ব্রহ্মের বিদ্যমানতা নিজের অন্তঃকরণে প্রকাশিত বোধ করেন, তিনিই ভগবদ্ আনন্দের অধিকারী।


🔹ঈশ্বরের আনন্দস্বরূপে স্বীয় আত্মবোধকে নিমগ্ন করার নাম উপাসনা।

স্বামী দয়ানন্দ সরস্বতীর বিখ্যাত ৭ টি বানী ,Popular 7 quotes by swami Dayananda Saraswati in Bengali - Bengali Bani স্বামী দয়ানন্দ সরস্বতীর বিখ্যাত ৭ টি বানী ,Popular 7 quotes by swami Dayananda Saraswati in Bengali - Bengali Bani Reviewed by Wisdom Apps on এপ্রিল ২০, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.