ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় এর অসাধারন কিছু কথা

 পান্ডব গোয়েন্দার স্রষ্টা লেখক শ্রী ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় এর কিছু অসাধারন কথা 



● চারদিকে পাহাড়ের পাঁচিল। তারই একধারে শহরের গা ঘেঁষে বয়ে চলেছে সোনার নদী সুবর্ণরেখা। এক ধারে সুবর্ণরেখা এবং অপর পারে যে ঘন বন ও পাহাড়ের আড়াল সেখান থেকেই নেমে এসেছে এক ছোট্ট চঞ্চলা গিরিধারা। নাম ধারাগিরি। বিস্তৃত শালবন, গভীর অরণ্যানী। শ্যামল উপত্যকা, ফুলডুংড়ি পাহাড়, হরিণ ধুবড়ি (হরিণ ধুকুড়ি) আর তামুকপালের নির্জন গিরিনদীর কিনারে বনের মধ্যে ছোট্ট মন্দিরটির কথা শুনে বাবলুর মনের মধ্যে ঘাটশিলার একটা কাল্পনিক ছবি আঁকা হয়েছিল। অনেক জিজ্ঞাসাবাদের পর জানতে পারলাম রাতমোহনা হল প্রকৃতির অনেক বিষ্ময়ের একটি বিস্ময়। পূর্নিমার রাতে যেমন মানুষের তৈরি তাজমহল, ফতেপুর সিক্রি ইত্যাদি দেখতে মানুষ ছুটে যায়, তেমনই যারা জানে বা যারা সত্যিকারের প্রকৃতি প্রেমিক তারা কিন্তু ছুটে যায় রাতমোহনায়। রাতমোহনা তো মানুষের তৈরি নয়। প্রকৃতির এক অপার বিস্ময়। সোনার নদী সুবর্ণরেখার অনন্ত রূপের যেখানে ছড়াছড়ি সেখানেই রাতমোহনা।

● স্বর্গ কোথায় আছে তা জানি না, কিন্তু ময়ূরভঞ্জের এই অরণ্য পর্বতে মর্তের স্বর্গ বিরাজ করছে। প্রকৃতির এমন রূপটি আর কোথাও নেই। অজস্র ঝরনা আর ফুলের সৌরভে মন প্রাণ ভরে আছে আমাদের। বৈতরণীর উৎস এখানেই। শুনলে অবাক হবে পাহাড়ে এখানে পদ্ম ফোঁটে।

●  মানুষের একমাত্র ধর্ম মনুষ্যত্ব। ধর্মের স্বরূপ হল প্রেম। প্রেম যেখানে শাশ্বত সেখানে পুরাণ - কোরাণ - বাইবেল - গীতা সব একাকার। সেখানে জাতিধর্মের কোনও ভেদাভেদ নেই। পবিত্র ঈদের দিনেই বেশি করে ওর কথা মনে পড়ে আমার। ঈশ্বরের কাছে (আল্লাহর কাছে) প্রার্থনা করি, হে পরম করুণাময়! *****কারোর স্বাধীনতা কেড়ে নেওয়া উচিত নয়।

● সংসাকে মাটির দাম কিন্তু সোনার চাইতে কোনো অংশে কম নয়। জীবনের ভার যে মানুষ বইতে পারে না তার বেঁচে থাকা অর্থহীন। মানিয়ে নেওয়া, মানিয়ে চলা সংসারের ধর্ম। গরীবের কেউ নেই কিন্তু  ভগবান তো আছে।

● যে অবুঝ তার সাথে বোঝাপড়া হয় না। 

● যে পুরুষ সাপ খেলাতে পারে না, তার ঘর সংসার না করাই ভাল। মানুষকে ফাঁকি দিয়ে মানুষ কোনো দিনও সুখি হতে পারে না। মানুষকে কাঁদিয়ে মানুষ কোনোদিন ফুল-মাটি-আকাশের মত হাসতে পারে না। 

● খোঁড়া যদি মনে করে তাহলে সে পাহাড়ও ডিঙাতে পারে। হাতের ঢিল ফস্কে গেলে আর ফেরানো যায় না। জলে শুধু পদ্মফুল ফোটে না, জলে ভালো মানুষের গায়ে পাপও ফোটে।

● যৌবন কারও চিরদিন থাকে না। যৌবন হারিয়ে গেলে সূর্যের মত ওঠে না।

● যার নদী আছে, আকাশ আছে, তার আবার ভয় কি!
ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় এর অসাধারন কিছু কথা  ষষ্ঠীপদ চট্টোপাধ্যায় এর অসাধারন কিছু কথা Reviewed by Wisdom Apps on জুলাই ২৯, ২০২২ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.