সুস্বাদু ডিমের পায়েস , সেমাইয়ের ও ছানার পায়েসের 3 টি দুর্দান্ত রেসিপি


ছানার পায়েস

উপকরণঃ বাড়িতে কাটা শিলে চাপা দিয়ে জল ঝরানাে শক্ত ছানা ২৫০ গ্রাম, দুধ ২ লিটার বা ৪ বােতল, চিনি ৪০০ গ্রাম, পেস্তা ১০ গ্রাম, বাদাম ১০ গ্রাম, চিরঞ্জি (নিউ মার্কেটে শুকনাে ফলের দোকানে পাওয়া যায়) ১০ গ্রাম।

প্রস্তুত প্রণালীঃ ছানা বটি দিয়ে বা ছুরি দিয়ে লম্বা সর, সর, করে কুচিয়ে নিতে হবে। দুধ জাল দিয়ে ঘন করে এক লিটারে পরিণত করতে হবে। চিনি দিতে হবে এবং চিনি গলে গেলে ছানার কুচি দিতে হবে। দশ মিনিট ফুটলে নামিয়ে নিতে হবে। পেস্তা বাদাম, চিরঞ্জি আগের রাত থেকে ভিজিয়ে রাখতে হবে ও কালে পেস্তা বাদাম খােসা ছাড়িয়ে সর সর করে কুচিয়ে নিতে হবে। এবং চিরঞ্জি আয় রাখতে হবে। একটা সুদশ্য বাটিতে ছানার পায়েস ঢেলে রাখতে হবে এবং ওপর থেকে পেস্তা বাদাম ছড়িয়ে সাজিয়ে দিতে হবে।




সেমাইয়ের পায়েস

উপকরণ : সেমাই ৫০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৩০০ গ্রাম, কিসমিস ১০ গ্রাম, ছােট এলাচের গড়াে সিকি চা-চামচ, ভাজবার জন্যে ঘি। 

প্রস্তুত প্রণালীঃ কিসমিস বেছে ধুয়ে রাখতে হবে। সেমাই ঘিয়ে লাল করে ভেজে নিতে হবে। দুধ ঘন করে আধ লিটার করে নিতে হবে। চিনি মেশাতে হবে ও চিনি গলে গেলে ভাজা সেমাই মেশাতে হবে।পাঁচ মিনিট ফটে সেমাই নরম হয়ে এলে নামিয়ে নিয়ে কিসমিস মেশাতে 




ডিমের পায়েস

উপকরণ : দুধ ১ লিটার, মুরগির ডিম ৩টি, চিনি ৩০০ গ্রাম, কমলা লেব, ৪টি, কমলা রঙ সামান্য, অরেঞ্জ বা ভ্যানিলা এসেন্স সিকি চা-চামচ, কিসমিস ২৫ গ্রাম।

প্রস্তুত প্রণালী: মুরগির ডিম ভাল করে ফেটিয়ে ঠাণ্ডা দুধে মিশিয়ে দিতে হবে। চিনি মেশাতে হবে। বির কোয়া থেকে শাস ছাড়িয়ে নিতে হবে। কিসমিস ধুয়ে বেছে রাখতে হবে। একটি বড় ডেকচিতে জল বসিয়ে তার ওপরে একটি সসপ্যানে দুধ, ডিম ও চিনির মিশ্রণ ধরে রেখে জাল দিতে হবে। এক হাতে সসপ্যানের হাতল ধরে থাকতে হবে এবং আরেক হাতে হাতা দিয়ে মিশ্রণটি ঘন না হওয়া পর্যন্ত নাড়তে হবে । মিশ্রণটি যখন হাতার পিঠে ঘন হয়ে লেগে যাবে তখন নামিয়ে নিতে হবে । কিসমিস , রঙ ও এসেন্স দিতে হবে । ঠান্ডা হয়ে গেলে কমলা লেবুর শাঁস মেশাতে হবে । 


সুস্বাদু ডিমের পায়েস , সেমাইয়ের ও ছানার পায়েসের 3 টি দুর্দান্ত রেসিপি সুস্বাদু ডিমের পায়েস , সেমাইয়ের ও ছানার পায়েসের 3 টি দুর্দান্ত রেসিপি Reviewed by WisdomApps on সেপ্টেম্বর ১৪, ২০২০ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.