বর্তমান যুগের উপযোগী গান্ধীজীর কয়েকটি বানী ও ছবি - Quotes by Mahatma Gandhi in Bengali


বর্তমান যুগের উপযোগী গান্ধীজীর এই বানীগুলি সবার জানা প্রয়োজন  - Quotes by Mahatma Gandhi in Bengali 


• অহিংসা পরম ধর্ম, আমি সর্বক্ষেত্রে হিংসাকে নিন্দা করি। ...আমরা জীবনই আমার বাণী।

• হিংসার দ্বারা হয়তাে তাৎক্ষণিক ফল লাভ করা যায়, কিন্তু শেষ পর্যন্ত হিংসা ক্রিয়াশীল থাকে না। 

• হে আমার ভারতবাসী, শান্ত সংযতভাবে ব্রিটিশরাজ শক্তির বিরুদ্ধে রুখে দাঁড়াও। আসমুদ্র হিমাচলে যদি আমার এই কণ্ঠস্বর পৌঁছে যায়, তাহলে আমি বারবার বলব, শুধুমাত্র অহিংসা মন্ত্রে উজ্জীবিত হয়ে লড়াই করার শক্তি অর্জন করাে।

• অহিংসার দ্বারা যেকোনাে মানুষের মন জয় করা সম্ভব। পরম হিংস্র মানুষ অহিংসা মন্ত্রের কাছে পরাস্ত হতে বাধ্য হয়। 

• হরিজনদের কাছে টেনে নিতে হবে, অস্পৃশ্যদের দূরে রাখা চলবে না, অস্পৃশ্যতাই সমাজের সব থেকে বড় শত্রু। এই শত্রুকে জয় করতে হবে। সততা সব থেকে বড় ধর্ম। সৎ মানুষ কখনাে কোনাে বিপদের মুখে পড়ে না। সততার বিকল্প কোনাে কিছু হতে পারে না। 



• মনে রেখাে, ঈশ্বর নির্দিষ্ট কর্ম সম্পাদনের জন্য তুমি ভারতবর্ষে এসেছ। এই কর্ম সম্পাদন না করা পর্যন্ত তােমার মুক্তি নেই। তাই জীবনের প্রতিটি মুহূর্তে তুমি এই কথা মনে রেখে পথ চলার চেষ্টা করবে। জীবনে কখনাে কোথাও কোনাে মিথ্যে কথা বলবে না। মিথ্যে আচরণকে ঘৃণা করবে। মিথ্যা ভাষণকে সর্বতােভাবে দূরে সরিয়ে রাখবে। মনে রেখাে, মিথ্যার দ্বারা হয়তাে তাৎক্ষণিক জয় লাভ করা সম্ভব হয় কিন্তু শেষ পর্যন্ত সত্য জয়যুক্ত হয়। মানব জাতির ইতিহাসে বহুবার নরঘাতী, স্বৈরাচারী এসেছে এবং যতদিন তারা ক্ষমতায় আসীন ছিল, ততদিন তাদেরই জয় প্রতীয়মান।

• স্বাধীন ভারতের প্রধান কর্তব্য হওয়া উচিত, বিভাজন ভিন্ন সমাজ।স্থাপন করা। এই সমাজে উচ্চ নীচের মধ্যে কোনাে তফাৎ থাকবে।ভগবৎ-ইচ্ছায় প্রকৃতিই আমাদের সব কর্ম করে চলেছে এবং সে।সব কর্ম নির্ধারিত রয়েছে আমাদের স্বভাব অনুযায়ী। কর্ম সমর্পণের।এই শ্রেষ্ঠ উপলব্ধিটির পরই প্রত্যক্ষবােধে সব ভগবৎ-কর্ম হয়ে যায়,হয়েছে, কিন্তু সব সময়েই তাদের পতন হয়েছে সর্বদা।না। সেই সমাজই হবে এক আদর্শ সমাজ।



• যথেষ্ট শৃঙ্খলা ও সংযম ছাড়া স্বরাজ আন্দোলন করা পৰ্বত-প্রমাণ দুরূহ। বর্তমানে এর দুর্গন্ধ আমার নাকে লেগে রয়েছে।

• সত্য এবং অহিংসা আমার দুই ঈশ্বর।

• করবাে, না হয় মরবাে। 

• সেই রাষ্ট্র ভালাে যা কম শাসন করে।





• যাঁরা দুর্বল, তাঁরা কখনও ক্ষমা করতে পারেন না। কিন্তু যাঁরা মানসিক ভাবে দৃঢ়চেতা, তাঁরাই খোলা মনে অন্যকে ক্ষমা করে দিতে পারেন। তাই দুর্বল নয়, সবল হওয়ার চেষ্টায় নিজেকে নিয়োজিত করুন।

 

 একজন মানুষের চরিত্র এবং জীবন কতটা সুন্দর হবে, তা নির্ভর করে তাঁর মানসিকতার উপরে। তাই কোনও মানুষকে যদি ভিতর থেকে চিনতে চান, তাহলে তাঁর মানসিকতা কেমন, তা জানার চেষ্টা করুন।

 

 আপনার ভাবনার সঙ্গে যদি আপনার কাজ এবং মতামতের সাদৃশ্য থাকে, তাহলে চরম সুখের সন্ধান পাবেনই।

 

 সমাজে ইতিবাচক পরিবর্তন আনার লক্ষ্যে লড়ার শুরু করার আগে, নিজেকে পরিবর্তন করাটা জরুরি।

 

 মানুষের প্রতি বিশ্বাস হারালে চলবে না। কারণ, মানবতা হল সাগরের মতো। সাগরের জলে ময়লা মিশে গেলে সমগ্র সাগরের জল কি নোংরা হয়ে যায়? তা যেমন হয় না, তেমনই কিছু খারাপ মানুষের জন্য সমগ্র মানবজাতিকে খারাপ ভাবলে ভুল হবে।

 

 আপনি আদৌ শক্তিশালী কিনা, তা কিন্তু দৈহিক ক্ষমতার উপর নির্ভর করে না। বরং আপনি মানসিক ভাবে কতটা শক্তিশালী, তার উপর সবটা নির্ভর করে থাকে। তাই মানসিকভাবে নিজেকে শক্তিশালী করে তুলুন।





Keywords: Quotes by Gandhiji in Bengali, Gandhiji Quotes in Bangla, Mahatma Gandhi popular Quotes, Picture Quotes by Gandhiji in Bengali, Mahatma Gandhi Quotes in Bangla , Picture quotes of Mahatama Gandhi , Gandhi Ji Bani 


বর্তমান যুগের উপযোগী গান্ধীজীর কয়েকটি বানী ও ছবি - Quotes by Mahatma Gandhi in Bengali বর্তমান যুগের উপযোগী গান্ধীজীর কয়েকটি বানী ও ছবি - Quotes by Mahatma Gandhi in Bengali Reviewed by WisdomApps on সেপ্টেম্বর ২৪, ২০২০ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.