ডিমের ৬ টি অসাধারন রেসিপি - শিখে নিন

কম খরচে পুষ্টিকর খাবার বলতে একমাত্র ডিমের নাম করা চলে । গ্রামাঞ্চল হোক বা শহরে ,  একজোড়া ডিমের দাম ১০/১৫ টাকার বেশী নয় । কাজেই এখনকার ক্যাপসুল পরিবারে দুবেলার জন্য খুব বেশী হলে ১০ টি ডিম ৫০ থেকে ৭০ টাকার ভিতর হয়ে যায় । যাইহোক , ডিম সুস্বাদু হলেও সাধারনত সব বাড়িতেই ডিমের ২ / ৩টির বেশী পদ হয় না । এইখানে আলোচনা করা হল ডিমের ৬ টি দুর্দান্ত রেসিপি নিয়ে । প্রতিটি রেসিপি খুব অল্প কথার মধ্যে সারা হয়েছে - আশাকরি আপনারা বুঝে নেবেন । ভালো লাগলে অবশ্যই বন্ধুদের সাথে শেয়ার করবেন । 




ডিমের কালনা 

উপকরনঃ হাস বা মুরগির ডিম - সেদ্ধ , আলু , পেঁয়াজ বাটা , ভিনিগার , নুন , হলুদ , গরমমশলা , বাদাম তেল । 
প্রস্তুত প্রনালীঃ  প্রথমে সেদ্ধ ডিম খোসা ছাড়িয়ে নিন । ডিমগুলো হালকা করে চিরে নুন মাখিয়ে ভালো করে ভেজে নিন । একটি পাত্রে গরমমশলা ফোড়ন দিয়ে সমস্ত মশলা ভালো করে কষে নিন । মশলা কষা হলে পরিমান মত জল ও সামান্য ভিনিগার দিন । কিছুক্ষন ফুটতে দিন । এরপর এই মিশ্রনে ডিম ও আলু একসাথে ছেড়ে দিন । কিছুক্ষন পর নেড়েচেড়ে নাড়িয়ে নিন  । গরম গরম পরিবেশন করুন । 

ডিমের পরোটা 

উপকরনঃ ময়দা ২৫০ গ্রাম , ২ টো পেঁয়াজ কুচানো , ডিম ৪ টে , প্রয়োজনমত নুন , ২-৩ কাচালঙ্কা , বাদাম তেল 
প্রস্তুত প্রনালীঃ ময়দায় নুন , কুচানো পেঁয়াজ , কাঁচালঙ্কা ও সামান্য বাদাম তেল দিয়ে জল ঢেলে মাখুন । একটা পাত্রে ডিমগুলো ভালো করে 
ফেটিয়ে মেখে রাখা ময়দায় ডিমটা ঢেলে ভালো করে ঠেসে ঠেসে মাখিয়ে নিন । ভালো করে মাখা হলে , সাইজ মত লেচি কেটে , তেল দিয়ে পরোটা বেলুন । তাওয়ায় তেল দিয়ে একটা একটা করে ভেজে তুলুন । খেয়াল রাখবেন পরোটা বেশী মোটা করবেন না । ভাজার সময়ও খুব ভালো করে ভাজবেন না হলে ডিমের আঁশটে গন্ধ থেকে যাবে । আলুর তরকারী ও কুচানো পেঁয়াজের সাথে এই পরোটা গুলো খেতে খুব ভালো লাগে । অবশ্যই গরম গরম পরিবেশন করবেন । 

ডিমের স্নো বল 

উপকরনঃ ডিম , দুধ , চিনি , ছোট এলাচের গুড়ো 
প্রস্তুত প্রনালীঃ ডিমের সাদা অংশ ও কুসুম আলাদা করে নিয়ে ফেটিয়ে নিন । দুধ খুব ভালো করে ফুটিয়ে ঘন করুন । ফুটন্ত দুধে ফেটানো ডিমের সাদা অংশ চামচে করে ঢালতে থাকুন ।ফেটানো ডিম ফুটন্ত দুধের মধ্যে পড়লেই বলের মতো ফুলে উঠবে ।  খেয়াল রাখবেন - একটার সাথে আরেকটা যেন লেগে না যায় । এগুলো একটা একটা করে তুলে অন্য পাত্রে রাখুন । এবার ডিমের ফেটানো কুসুম ঐ ফুটন্ত দুধে দিয়ে দিন । নাড়তে থাকুন । দুধ ঘন হয়ে এসেছে বুঝলে চিনি মিশিয়ে আবার নাড়তে থাকুন । কিছুক্ষন আবার নাড়তে থাকুন । দুধের ঘনত্ব বুঝে এলাচের গুড়ো দিয়ে নামিয়ে নিন । এবার ডিমের বলগুলো এই কুসুম-দুধে ভিজিয়ে দিন । সুন্দর করে সাজিয়ে ডিমের স্নো বল পরিবেশন করুন । 

ডিমের সালন 

উপকরনঃ ডিম, নারকেল , সরষের তেল ,আলু  , পেঁয়াজ , আদা , রসুন , হলুদ , লঙ্কা , তেজপাতা , গোলমরিচ এবং লবণ । 
পদ্ধতিঃ ডিম সেদ্ধ করে খোসা ছাড়িয়ে গায়ে ফুটো ফুটো করে রাখুন । নারকেল কুঁড়িয়ে , শিলে বেটে দুধ বের করে রাখুন । বাটার পর নারকেলের ছোবড়া গুলো গরম জ্বলে ফেলে চটকে নিলে আরো খানিকটা দুধ পাবেন । এবার , ডিম খুব লাল করে ভেজে তুলে নিন । এই তেলের মধ্যেই আলুর টুকরো দিয়ে দিন । লঙ্কা বাটা এবং পরিমান মত লবণ দিয়ে নাড়তে থাকুন , ভাজা ভাজা হয়ে গেলে তুলে নিন । এবার , পেঁয়াজ , আদা , রসুন , হলুদ , লঙ্কা ও ধনে বাটা এই তেলে ভালো করে কষে নারকেলের দুধ ঢেলে দিন । পাত্রের মুখ ঢাকনা দিয়ে আটকে রাখুন । গ্যাস , মিডিয়াম আঁচে রাখুন । কিছুক্ষন রাখার পর ঝোল একটু ফুটে উঠলে ডিম ভাজা ও মশলা আলু কষা সমেত তেজপাতা দিয়ে আবার ঢেকে দিন । আলু সেদ্ধ হয়ে গেলে নামানোর আগে ভাজা জিরে ও গোলমরিচের গুঁড়ো ছড়িয়ে দেবেন । ডিমের সালনে মোটেও ঝোল থাকবে না । খেয়ে দেখুন দারুন লাগবে । 

ডিমের পিঠে 

উপকরনঃ মুরগির ডিম, ময়দা , গুড়ো করা চিনি , ঘি , ভ্যানিলা এসেন্স , বেকিং পাউডার । 
পদ্ধতিঃ  বেকিং পাউডার আর ময়দা মিশিয়ে চালুনি দিয়ে চেলে মোটা দানা গুলো বাদ দিয়ে দিন । ডিম ভেঙ্গে খুব ভালো ভাবে ময়দার সাথে মিশিয়ে দিন । গুড়ো চিনি ও ভ্যানিলা এসেন্স একসঙ্গে করে খুব ভালোভাবে ওই ময়দার সঙ্গে মেখে নিন । এরপর ছাঁকা ঘিয়ে এক হাতা করে এই মিশ্রন নিয়ে ভাজতে থাকুন । খুব বেশী আঁচ দেবেন না । লাল করে ভাজবেন । গরম গরম সবাইকে পরিবেশন করুন । 


ডিমের ডেভিল 

উপকরনঃ ৫ জনের জন্য ডিমের ডেভিল করতে লাগবে - ডিম ৫ টি , নুন , গোলমরিচ , টম্যাটো সস , মাস্টারড , মাখন , বাদাম তেল , আটা বা ময়দা 
প্রস্তুত প্রনালীঃ ডিম গুলো শক্ত করে সেদ্ধ করে নিন । খোলা ছাড়িয়ে মোটা দিকটা ঠিক রেখে সরু দিকে হালকা করে ছুড়ি দিয়ে চিরে , কুসুমটা বের করে তেল ময়দা বাদে অন্যান্য উপকরণ দিয়ে মেখে নিন । এরপর খুব যত্ন করে কুসুম-মাখাটাকে আবার ঐ ডিমগুলোর মধ্যে পুরে দিন । ফাঁকা জায়গাটি পূরণ করার জন্য টুথপিক ব্যবহার করতে পারেন । ময়দায় জল দিয়ে লেই বানিয়ে তাতে ডিম গুলো ডুবিয়ে তারপর ভালো করে ভেজে নিন । গরম গরম পরিবেশন করুন । 



নতুন নতুন রেসিপি - ভ্রমনের খবরের জন্য আমাদের ওয়েবসাইট www.bondhu.in মাঝে মাঝে ভিসিট করবেন । 
ডিমের ৬ টি অসাধারন রেসিপি - শিখে নিন ডিমের ৬ টি অসাধারন রেসিপি - শিখে নিন Reviewed by Kona Dey Chakraborty on September 01, 2018 Rating: 5

No comments:

Powered by Blogger.