রাম ঠাকুরের উপদেশ - রামঠাকুর উক্তি - রামঠাকুরের বেদবানী

রামঠাকুরের বাণী 

Ram thakur quotes



🙏যেখানে শান্তির তরঙ্গ আছে, সেখানে সমতাভাব প্রাপ্ত হয় মাত্র, কিন্তু প্রেমের অভাব থেকে যায়। অতএব ভগবদ্‌ভক্ত শান্তিময় অজস্র ঐশ্বর্যকে তুচ্ছ করে থাকে। মায়ামুগ্ধ বৃদ্ধি কেবল শান্তির তৃপ্তি খোঁজে।

🙏এই সংসারে শুভ, অশুভ উভয়েই কৃষ্ণভক্তির বাধক—জেনে তাদের উদয়-অস্ততে উদ্বিগ্ন কি হর্ষ করবে না...তুমি কর্তা নও, এটিই তোমার জানবার প্রয়োজন। ভগবান যা ব্যবস্থা করে দেন, তাতেই সন্তোষ থাকতে চেষ্টা করবে।

🙏প্রারব্ধ ভোগের জন্য কোনোরূপ চঞ্চলকে ভয় করতে নেই। ভাগ্যে যা যা ভালোমন্দের যোগ হয় তা ভোগ করতে করতে “নিশ্চয়ভক্তি” অবশিষ্ট ভোগমুক্তি করে সর্বদা আনন্দ বর্ধন করে পরমশান্তি অবিচ্ছেদ রসের তরঙ্গায়িত করে নেয়। অতএব সর্বদা যখন যেমনই অবস্থার উদয় হোক না কেন সহিষ্ণুতার দ্বারা সর্বদা সহ্য করে নেবে। 

🙏হৃদয়ের অনুভূতি, যে সকল সুখবোধ হয় তাও ভ্রান্তি। অনন্য কর্মের দ্বারাই ভগবৎ—পরাভক্তি লাভ করে, অনুভূতির মধ্যে নেই। 

🙏একমাত্র ভগবানের নিকট নিরপেক্ষ ঘর, সহিষ্ণুতার দ্বার। এই ভিন্ন সংসারের তাড়নায় দায় হতে মুক্তির আর উপায় নেই। অতএব ভগবানের দাসত্ব করতে থাকো। সম জ্ঞান করে নিতে হবে।

🙏জগতে সকলই ভালো-মন্দ দুইটি ভাব মাত্র। তা-ই দেবাসুরত্ব- জীবের ওপর আধিপত্যে নিত্য নিযুক্ত রয়েছে। সুখ–দুঃখ মনেতে খেলে বলেই আশঙ্কার উৎপন্ন হয়। তার দ্বারাই ভয়, অভয় প্রদানের প্রচলন হয়ে থাকে। এক কথায় দুঃখ পায়, অপর কথায় সুখ হয়, –এ একই ভাব। ঘুমোলে বোধ থাকে না, জাগলে সকলই বোধ হয়। বোধ আর অবোধ একই।

🙏জীবের কোনো স্বাধীন ইচ্ছা বা স্বাধীন শক্তি কিছুই নেই। ভগবৎ শক্তিতে চালিত হয়েই জীব অবশভাবে ভালোমন্দ কর্মসকল করে যাচ্ছে। অহংকার অভিমানই সংসার। কর্তৃত্বাভিমামে সংসারের তরঙ্গে লক্ষ্য রেখেই জীব বদ্ধ হয়। তাতেই লাভ-লোকসান অনুভূতি হয়ে সুখ, দুঃখ, শান্তি, অশান্তির তরঙ্গ চলতে থাকে। কিন্তু কর্ম করেও যখন কর্তৃত্ব বুদ্ধি থাকে না, ভালোমন্দ সর্ববিধ কর্ম তাকে যন্ত্র করে ভগবানই সাধন করছেন, এইরূপ কর্তৃত্বাভিমানশূন্য বুদ্ধি উপজাত হয়, তাকেই কর্মার্পণ বলা হয় ৷

🙏ভগবানের ভক্তের কখনও পতন হয় না। স্ব-ভাবেই উদ্ধার সাধন করে থাকে।

🙏সকলই সময়ে হয়ে থাকে। জন্ম—মৃত্যু, জরা-ব্যাধি, দুঃখ-সুখ সকলই এ সংসারে ভোগ করছে। এই দেহেতে যতকাল থাকতে হবে জীবের কালের দণ্ড এড়াতে পারে না।...এগুলির বেগ যখন যেমন অবস্থা হয় সমস্তই ধৈর্য ধরে থাকবার চেষ্টা করতে হয়।

🙏সকলই মায়ার দ্বারা গঠিত। চিত্তেতে চঞ্চলতা অধিষ্ঠান হয়ে জীবগণকে কর্তৃত্বাভিমানে জড়িয়ে সুখ-দুঃখের ভাগী করে রাখে। এই থেকে ত্রাণের, একমাত্র ভগবান বৈ আর কিছুই নেই। সহিষ্ণুতা শক্তির আশ্রয় নিয়ে সর্বদা নাম করবে। যদি ধৈর্য ধরতে না পারো, তবে নাম নিয়ে পড়ে থাকবে। যা যা কর্তব্য বোধ করো করে যাবে। অচিরেই ভগবান পবিত্র সম্পদে অধিরূঢ় করবেন সন্দেহ নেই । নামই সত্য। আর কিছুই নেই ।





রাম ঠাকুরের উপদেশ - রামঠাকুর উক্তি - রামঠাকুরের বেদবানী রাম ঠাকুরের উপদেশ - রামঠাকুর উক্তি -   রামঠাকুরের বেদবানী Reviewed by Wisdom Apps on জুন ১১, ২০২৩ Rating: 5

কোন মন্তব্য নেই:

Blogger দ্বারা পরিচালিত.