কৃষ্ণনগরের সিদ্ধেশ্বরী কালী মন্দির ও প্রতিমা

কৃষ্ণনগরের বিখ্যাত সিদ্ধেশ্বরী কালী মায়ের মন্দির ও প্রতিমা দর্শন করতে চান ? কীভাবে এখানে যাবেন সেটা জেনে নিন  ।


এই শ্রী শ্রী সিদ্ধেশ্বরী কালীমাতা মন্দিরটি নদীয়া জেলার কৃষ্ণনগরে । যে কোনো দিন শিয়ালদহ থেকে ট্রেন ধরে চলে আসুন কৃষ্ণনগর স্টেশন - লোকাল ট্রেনে সময় লাগবে আড়াই ঘন্টা , ভাড়া ২৫টাকা । কৃষ্ণনগর স্টেশনের পাশেই টোটো স্ট্যান্ড । টোটোয় চড়ে মাত্র ১০ মিনিটে পৌঁছে যাবেন সিদ্ধেশ্বরী কালী মন্দির । মন্দিরটি অনেক পুরোনো হলেও হালে মেরামত করে মন্দিরটির উচ্চতা অনেক টা বাড়ানো হয়েছে । এখনও মন্দির উন্নয়নের কাজ চলছে । মন্দিরের প্রবেশের মুখে এক কাকাকে দেখতে পাবেন ,ঝড় জল বৃষ্টিতেও আমার আপনার আশাতেই বসে থাকেন এনারা , মন্দিরে আপনি পুজো দেন না দেন , এনাকে বা মন্দিরের আশেপাশের এনার মতোই আরো কিছু দরিদ্র মানুষ আছে তাদের কাউকে কিছু না কিছু দান করবেন । দেখবেন , মা বেশী খুশি হবেন ।

যাইহোক মন্দির প্রবেশ করলে ডান হাতেই সিদ্ধেশ্বরী মায়ের মন্দির , তবে সামনে এগিয়ে গেলে নবনির্মিত ভোলেবাবার মন্দির , বিগ্রহ ও শিবলিঙ্গ দেখতে পাবেন । 





পাশেই আছে সিদ্ধেশ্বরী ভবন আর দেখতে পাবেন একটি অতী প্রাচীন বেল গাছ ।

 এগিয়ে গিয়ে জুতো খুলে , শ্বেতপাথরে বাঁধানো মন্দিরে ওঠার আগে সিঁড়ির প্রথম ধাপটিতে হাত ছুঁইয়ে প্রনাম করে নেবেন ।
 মন্দিরের সামনে দেওয়ালে দেখবেন লোকনাথ বাবা , হরিহরানন্দ গিরি , মাতাদি শ্রী নির্মলা দেবী , ও কৃষ্ণনগর তথা নদীয়ার গর্ব -  শ্রী শ্রী জোগিরাজ শ্যামাচরন লাহিড়ী মহাশয় ও আরও কিছু মহাপুরুষের ছবি দেখতে পাবেন ।


 পায়ের নীচে তাকালে দেখবেন অজস্র পাথরে ফলকে অনেক নাম খোঁদাই করা । এই মন্দির নির্মাণে ও উন্নতি কল্পে যারা মুক্ত হস্তে দান করেছিলেন তাদের নাম খোদাই করা পাথর দিয়ে প্রায় সমগ্র মন্দির প্রাঙ্গনটি ঢেকে ফেলা হয়েছে । নিজের নাম এখানে দেখতে চাইলে অবশ্যই মন্দিরে গিয়ে কর্মকর্তাদের সাথে কথা বলতে পারেন ।



যাইহোক -যার দর্শনে আসা ,  এই হলেন রক্ত জবায় সজ্জিত , খড়গধারী আমাদের সিদ্ধেশ্বরী মা । 
মায়ের মাথায় সোনার মুকুট , হাতে রূপোর চাঁদমালা । পায়ের কাছে একটি সিংহ আর একটি রক্ত পিপাসু শিয়াল আর মায়ের ডান পাশেই দেখবেন ঢুলু ঢুলু নয়নে ত্রিশূল হাতে বাঘছাল পরে ভোলেবাবা দাঁড়িয়ে আছেন । এই মা কিন্তু ভীষণ জাগ্রত । এলাকাবাসী মনে করেন কেবলমাত্র এনার দর্শনেই  মানুষের জীবন বদলে যেতে পারে । সময় করে অবশ্যই এখানে একবার আসবেন ।  মায়ের পুজো দেওয়ার সবরকম ব্যাবস্থা এখানে আছে । পুজো দিয়ে প্রসাদ নিয়ে মন্দিরের অন্যান্য মূর্তি গুলো দেখে নিতে পারেন । এখানে কষ্টি পাথরের গনেশ ঠাকুর দেখতে পাবেন , পাশে আছে শিব লিঙ্গ আর সামনের মন্দিরে মায়ের আরেক রূপ দেখতে পাবেন । মা কালির এই রূপের নাম আনন্দময়ী ।



কৃষ্ণনগরের সিদ্ধেশ্বরী কালী মন্দির ও প্রতিমা কৃষ্ণনগরের সিদ্ধেশ্বরী কালী মন্দির ও প্রতিমা Reviewed by WisdomApps on November 17, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.