বাড়ির কাছেই - ঘুরে আসুন, চিন্তামনি কর পক্ষী অভয়ারণ্য

চিন্তামণি কর পক্ষী অভয়ারণ্য ইট কাঠ পাথরে ঠাসা তিলোত্তমা কলকাতার নাকের ডগায় এক চিলতে সবুজ । আম ,জাম  ,কাঁঠাল  ,তেতুল, জামরুল  সহ জানা গাছেদের ব্রিগেড সমাবেশ করে এই ঘন বন একসময় পরিচিত ছিল 'কয়ালের বাগান' নামে । মানুষের চাহিদা পূরণে আর নজরদারির অভাবে বাগানের আয়তন দিনদিন কম ছিল।  2004 সালের সেপ্টেম্বর মাসে পশ্চিমবঙ্গ সরকার মাত্র 17 একর বনাঞ্চলকে 'নরেন্দ্রপুর ওয়াইল্ডলাইফ স্যাংচুয়ারি ' নামে সংরক্ষিত করেন । ঠিক তার পরের বছর 2005 সালের অক্টোবরে প্রখ্যাত ভাস্কর চিন্তামণি করের নামে ' চিন্তামণি কর পক্ষী অভয়ারণ্য '  উৎসর্গ করা হয় । 


গেট পেরিয়ে ভিতরে ঢুকলো দেখতে পাবেন মেটে বাড়ির অফিস ঘর । বনদপ্তরের এই অফিস থেকেই মেলে জঙ্গলে ভ্রমণের ছাড়পত্র । অনুমতিপত্র নিয়ে সবুজের ইশারায় হারিয়ে যাওয়ার মজাই আলাদা । জঙ্গল বুক চিরে সোজা পথ , তার থেকে ডাইনে বামে দিয়ে গেছে গাছেদের মজলিস ।  আলোছায়া এক মায়াবী পরিবেশে পাখিদের ডাকের কিচিমিচি,  প্রজাপতি আর কতরকমের কীটপতঙ্গ যে উড়ে বেড়ায় তার ঠিক নেই  । পায়ে পায়ে পায়ে চলার পথের ধারে ভেঙে পড়া গাছের কঙ্কালের আলপনাও  চোখে পড়তে পারে । চেনা জানা পাখি ছাড়াও লিনিয়েটর , শিকরা ,ক্রেস্টেড সারপেন্ট ঈগল , বুফাস ঊডপেকার , অ্যাশি ব্রোঞ্জ ড্রেথেটা , গ্রেটার র‍্যাকেট ট্রেইলড প্রজাতির পাখির বাস এখানে । আর বিভিন্ন প্রজাতীর রঙিন প্রজাপতি স্থায়ী ঠিকানা 'চিন্তামণি কর পক্ষী অভয়ারণ্য। । 


 জঙ্গল জুড়ে কাঁটাঝোপ ও মশার কামড়ের উপদ্রব ভালোই । তবে বছরের এপ্রিল মাসে বনের গভীরে দেখা যেতে পারে  গ্রিন ক্রাউন ওয়েব্লার। এটি হিমালয় রিজিয়ান পাখি। বেশ কিছু পাখী আসে শীতের দেশ থেকে কিছুদিনের জন্য। এরা দুর্লভ পাখি। চিন্তামণি করে পাখি দেখতে হলে থাকতে হবে পাখি খোঁজার চোখ। নইলে ফিরতে হবে শুধুই জঙ্গল দেখে। শুধু পাখি নয়, জঙ্গলের পরিবেশ মুহূর্তে-পাল্টে-যাওয়া , আলোর মধ্যে নিজেকে খুঁজে পাওয়ার এক অপরূপ অভিজ্ঞতা নিয়ে ফিরতে পারবেন এই কোয়েলের বাগান থেকে। 

কিভাবে যাবেনঃ গড়িয়া-নরেন্দ্রপুর-বারুইপুর  রুটে রথতলায় নামতে হবে ।  বাস স্টপেজ থেকে কয়েক মিনিটের হাঁটা পথে চিন্তামণি কর অভয়ারণ্য । কামালগাছি হয়ে বারুইপুরগামী সব বাস ও প্রচুর অটো রথতলা হয়ে যায় ।  সারা বছর প্রতি দিন খোলা থাকে অভয়ারণ্য , সকাল 7 টা থেকে বিকাল 5 টা পর্যন্ত ।  পাঁচ বছর পাঁচ বছরের নিচে শিশুদের প্রবেশ মূল্য লাগেনা । 


বাড়ির কাছেই - ঘুরে আসুন, চিন্তামনি কর পক্ষী অভয়ারণ্য বাড়ির কাছেই - ঘুরে আসুন, চিন্তামনি কর পক্ষী অভয়ারণ্য Reviewed by Kona Dey Chakraborty on February 18, 2019 Rating: 5

No comments:

Powered by Blogger.